সৌদি আরবে শুক্রবার ঈদ

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবে বৃহস্পতিবার সন্ধ্যায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে ২১ এপ্রিল (শুক্রবার) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। তুমাইর অবজারভেটরি জানিয়েছে, শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে শুক্রবার শাওয়াল মাসের প্রথম দিন। একই দিন ঈদ পালন করে মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ। সৌদি গ্যাজেট ও গালফ নিউজ এ খবর জানিয়েছে।

সৌদি আরবের আকাশে আজ সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার কারণে এবার অঞ্চলটিতে রোজা ২৯টি হলো।

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, এবার দেশটিতে ঈদুল ফিতর শুরু হচ্ছে শুক্রবার। দেশটিতে পাঁচ দিন ধরে ঈদুল ফিতর উদযাপন করা হয়।

সৌদি সুপ্রিম কোর্টও শুক্রবার ঈদুল ফিতর শুরুর বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছে আরব নিউজ।

সৌদি আরবের সঙ্গে একই দিন শুক্রবার ঈদুল ফিতর উদযাপন শুরু করবে মধ্যপ্রাচ্যের দেশ কাতার ও সংযুক্ত আরব আমিরাত।

গালফ নিউজ জানিয়েছে, মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমান ঘোষণা দিয়েছে শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপন করা হবে। ইসলামিক ঐতিহ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে অর্ধচন্দ্র দেখার জন্য বৃহস্পতিবার সন্ধ্যায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

অস্ট্রেলিয়া, ফিলিপাইন, ব্রুনাই, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, জাপান ও ইন্দোনেশিয়া শনিবার ঈদুল ফিতর পালনের ঘোষণা দিয়েছে সরকারিভাবে। দেশগুলোতে বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। ধনী-গরিব নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায় ঈদ। এটি কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, বরং এর মধ্য দিয়ে উদ্ভাসিত হয় ইসলামের সাম্যের সৌন্দর্য।

বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত নিতে শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম মসজিদের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় ১৪৪৪ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর: ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭; ফ্যাক্স নম্বর: ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

শুক্রবার চাঁদ দেখা গেলে দেশে শনিবার ঈদ উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে রবিবার ঈদ উদযাপিত হবে।

Facebook Comments