বিশ্বের সবচেয়ে প্রাচীন খাবারের সন্ধান

দেশবাংলা ডেস্ক :

খাবার তো পচনশীল তাই তা নষ্ট হবেই। কিন্তু ইতিহাসবিদরা এমন কিছু খাবারের সন্ধান পেয়েছেন যা বহু বছর পুরোনো। এত বছর কীভাবে এই খাবার না পচে থাকল তা নিয়েও রয়েছে নানা রহস্য।
রোমানীয় সমাধিস্থ ওয়াইন
মানব সভ্যতার রোমানরা একটা সময় পর্যন্ত খুব ক্ষমতাশালী ছিল। এমন কি তাদের টাকারও কমতি ছিল না। তাই তাদের সমাধিও হতো রাজকীয়ভাবে। জার্মানির একদল মাটি খননকারী ১৬০০ বছর পুরনো ওয়াইনের বোতল আবিষ্কার করে। যা এখনো তরল অবস্থায় রয়েছে। রোস্ট করা ষাঁড়ের সাথে খাওয়া হতো।
ব্রিটিশদের পোড়া রুটি
যুক্তরাজ্যে পাওয়া ৫৫০০ বছরের এই পোড়া রুটিকে আবিষ্কারকরা শুরুতে কয়লা ভেবে ভুল করেছিলেন। ঠিক তখন খেয়াল করলেন এটার ভেতর থেকে গুঁড়া বা দানাদার পদার্থ বের হচ্ছে। মানুষ যখন প্রথম ইউরোপ থেকে যুক্তরাজ্যে এসেছিলো, সেই সময়ে বানানো হয় এই রুটি।
৩০০০ বছর আগের মাখন
৩০০০ বছর আগে ৭৭ পাউন্ডের মাখন ভর্তি পিপে একটি জলাশয়ে ডুবিয়ে রেখে হয়েছিল। সেই মাখন ভর্তি পিপেটা ২০০৯ সালেও সেখানে ছিল। কয়েক হাজার বছর পেরিয়ে যাওয়ার কারণে মাখনের সেই কোমল নমনীয় ভাবটা কমে গিয়ে পুরো মাখন চর্বিযুক্ত সাদা মোমের দলায় পরিণত হয়েছিল।

আদি নুডলস
চীন, আরব, ইতালিয়ান প্রায় সবাই নুডুলসকে নিজেদের আবিষ্কার দাবি করেন। কিন্তু চীনে ৪০০০ বছর পুরনো নুডলস আবিষ্কার করেন গবেষকরা। সেই সময়ে ভয়াবহ এক ভূমিকম্পের পর বন্যা হলে কেউ একজন তার নুডুলসের বাটি উলটে ফেলে রেখে যায়। যা নুডুলসগুলোকে সংরক্ষণ করতে সাহায্য করে।
চকলেট
মাত্র ১১০ বছর আগের এক টিন চকলেট হয়ত আগের খাবারগুলোর মতো হাজার বছরের পুরনো না, তবে এটাই এখন পর্যন্ত আবিষ্কার করা সবচেয়ে পুরনো চকলেট। এটি রাজা এডওয়ার্ড দ্য সেকেন্ডের সময়ের অর্থাৎ ১৯০২ সালের। সবশেষে ২০০৮ সালে সেইন্ট এন্ড্রুস প্রিজারভেশন ট্রাস্টে দান করা হয়।

Facebook Comments