মাইকে আজানে নিষেধাজ্ঞা দিলেন এলাহাবাদ হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কট্টর হিন্দুত্ববাদী বিজেপিশাসিত উত্তর প্রদেশে লাউডস্পিকারে আজান দেয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সেখানকার স্থানীয় একটি আদালত। কেবলমাত্র খালি গলায় মসজিদে আজান দেয়া যাবে বলে আদালতের নির্দেশনায় বলা হয়েছে।

শুক্রবার আজান সংক্রান্ত একটি জনস্বার্থ মামলার রায়ে উত্তরপ্রদেশের এলাহাবাদ হাইকোর্ট ওই নির্দেশ দিয়েছেন। যদি কেউ জেলা প্রশাসনের অনুমতি ছাড়া মাইকে আজান দেন, তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি সতর্ক করে দেয়া হয়েছে।

এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি শশীকান্ত গুপ্তা ও অজিত কুমারের সমন্বিত বেঞ্চ বলেন, আমাদের মতে আজান ইসলামের একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য অঙ্গ। কিন্তু, লাউডস্পিকার ও অন্যান্য যন্ত্রের সাহায্যে আজান দিতে না দেয়ার বিষয়টি কখনই সংবিধানে বর্ণিত ২৫ নম্বর ধারা লঙ্ঘন করে না।

তিনি বলেন, সংবিধানে পরিষ্কার বলা হয়েছে- যতক্ষণ না কারও সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হচ্ছে ততক্ষণ অন্য একজন নাগরিক তার ভাল লাগছে না এরকম কিছু শুনতে বাধ্য নন। বরং যদি তাকে ওই কাজ করতে বাধ্য হতে হয় তাহলে তা আইনবিরোধী।

আদালত বলেছেন, শব্দদূষণমুক্ত ঘুমের অধিকার জীবনের মৌলিক অধিকারের অংশ। মানবকণ্ঠে মসজিদ থেকে আজান দেয়া যায়। কারোরই নিজের মৌলিক অধিকারের জন্য অন্যের মৌলিক অধিকার লঙ্ঘন করার অধিকার নেই।

গত এপ্রিল মাসের শেষের দিকে লাউডস্পিকারে আজান ইস্যুতে এলাহাবাদ হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন বিএসপি নেতা আফজাল আনসারি এমপি। উত্তরপ্রদেশ প্রশাসনের পক্ষ থেকে লাউডস্পিকারে আজান দেয়ার বিষয়ে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তা তুলে নেয়ার আবেদন করেছিলেন তিনি। কিন্তু ওই আবেদন খারিজ করে লাউডস্পিকারে আজান দেয়া বন্ধ করতে বলছে আদালত।

পার্সট্যুডে

Facebook Comments