নতুন আইজিপি হচ্ছেন বেনজির আহমেদ, র‌্যাবের ডিজি মামুন

দেশবাংলা ডেস্ক

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক ড. বেনজীর আহমকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) নিযুক্ত করতে যাচ্ছে সরকার।
একইসঙ্গে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে র‌্যাবের মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে।
মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সংক্রান্ত সারসংক্ষেপে অনুমোদন দিয়েছেন।
এই প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু বলেন, শুনেছি প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। সেটি ডিও আকারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আসবে। এরপরই অর্ডার হবে।
জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের মিডিয়া উইংয়ের প্রধান এআইজি সোহেল রানা বলেন, এখনো কিছু আসেনি। তবে, শুনেছি আইজিপি পরিবর্তনের অনুমোদন হয়েছে।
উল্লেখ্য, আগামী ১৩ এপ্রিল বর্তমান আইজিপি জাবেদ পাটোয়ারীর মেয়াদ শেষ হচ্ছে।
এর আগে বেনজির আহমেদ র‌্যাবের মহাপরিচালক হিসেবে ২০১৫ সালের ৭ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করেন। র‌্যাব মহাপরিচালকের দায়িত্বের আগে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করেছেন।
বেনজীর আহমেদ ১৯৬৩ সালের ১ অক্টোবর গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্য বিষয়ে উচ্চ শিক্ষা অর্জন করেন। ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সপ্তম বিসিএস পরীক্ষায় পুলিশ ক্যাডারে উত্তীর্ণ হয়ে সহকারী কমিশনার হিসেবে পুলিশে যোগদান করেন।
পরবর্তীতে তিনি কিশোরগঞ্জের এসপি, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অধীন ঢাকা উত্তর, পুলিশ একাডেমির প্রধান প্রশিক্ষক, পুলিশ সদর দফতরে এআইজি, প্রশাসন ও অপারেশনস ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে সারদা পুলিশ একাডেমির এসআই ছিলেন। পরবর্তীতে তিনি টাঙ্গাইল পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রের উপ মহা-পরিদর্শক ছিলেন।
তিনি বসনিয়া ও কসভোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও কর্মরত ছিলেন। নিউইয়র্কের জাতিসংঘ সদর দফতরে চিফ মিশন ম্যানেজমেন্ট এন্ড সাপোর্ট সার্ভিসেস হিসেবে এক বছর কাজ করেন।

Facebook Comments