ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৩। এরপরই দুই ঘণ্টার জন্য সুনামি সতর্কতা জারি করেছে। বিষয়টি নিশ্চিত করেছে ইন্দোনেশিয়ার জিওফিজিক্স এজেন্সি (বিএমকেজি)। শক্তিশালী ওই ভূমিকম্পের পর বেশ কয়েকবার আফটার শকও অনুভূত হয়েছে। খবর রয়টার্স

স্থানীয় সময় সোমবার মধ্যরাত ৩টার দিকে এ ভূমিকম্পটি আঘাত হানে। পরে বেশ কয়েকটি আফটারশক শনাক্ত করা হয়েছিল এবং একটি ৫ মাত্রার ছিল। স্থানীয় কর্তৃপক্ষ অবিলম্বের ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের উপকূল থেকে সরে যাওয়ার নির্দেশ দেয়।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (EMSC) এর আগে ৬.৯ মাত্রার ভূমিকম্পের অনুমান করেছিল।

স্থানীয় সংবাদ ফুটেজে কিছু পাদাং বাসিন্দাকে মোটরবাইকে করে এবং পায়ে হেঁটে উঁচু ভূমিতে সরে যেতে দেখা গেছে। কেউ কেউ ব্যাকপ্যাক বহন করে আবার কেউ কেউ ছাতার নিচে বৃষ্টির বিরুদ্ধে একত্রে আবদ্ধ ছিল।

স্থানীয় এক কর্মকর্তা টিভিঅনকে বলেন, সিবেরুত দ্বীপে লোকজনকে ইতিমধ্যেই সরিয়ে নেয়া হয়েছে। সুনামির সতর্কতা প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাদের সরিয়ে নেয়ার এলাকায় থাকতে বলা হয়েছে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি সক্রিয় ভূমিকম্প প্রবণ এলাকার ওপর ইন্দোনেশিয়া অবস্থিত। এই অঞ্চলটিকে রিং অব ফায়ার বলা হয়। দেশটিতে আগেও বহুবার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। ২০১৮ সালেও সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্পের আঘাতে ২ হাজারের বেশি মানুষ নিহত হন। এছাড়া গত জানুয়ারিতে দেশটির তানিম্বার দ্বীপপুঞ্জে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে একজন আহত হয়।

Facebook Comments