ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

পাকিস্তানের একটি আদালত দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর নেতা ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। চলমান রাজনৈতিক সংকটের মধ্যে দেশটির বিরোধী দলীয় এই নেতা যখন সমর্থকদের বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে যাচ্ছেন তখন এই পরোয়ানা জারি করা হলো। মঙ্গলবার রাজধানী ইসলামাবাদের একটি আদালত এই পরোয়ানা জারি করে।

আদালত বলেছে, রাষ্ট্রীয় উপহার বিক্রি এবং সম্পদ করার অভিযোগের শুনানিতে বারবার হাজির না হওয়ায় এই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

পাকিস্তানে রাজনৈতিক নাটকীয়তার দিনে বিচারক জাফর ইকবাল এই আদেশ দিলেন। একই দিনে অপর তিনটি মামলায় জামিন পেয়েছেন ইমরান খান। জামিন পাওয়া মামলাগুলোর মধ্যে সন্ত্রাসবাদ, রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীকে হত্যাচেষ্টা এবং ঘুস গ্রহণের পৃথক অভিযোগ।

রাষ্ট্রীয় উপহার বা তোশাখানার মামলায় মঙ্গলবার ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ গঠনের কথা ছিল। কিন্তু তার আইনজীবী আদালতের কাছে অনুরোধ করেন আজকের শুনানি থেকে তাকে বাদ দেওয়ার জন্য। কারণ আজ তাকে বেশ কয়েকটি আদালতে হাজিরা দিতে হবে। এর আগে দুইবার তার বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন পেছানো হয়েছিল।

বিচারক জাফর ইকবাল ৭ মার্চ পর্যন্ত এই মামলার শুনানি মূলতবী করেছেন।গত বছর নভেম্বরে লং মার্চে পায়ে গুলিবিদ্ধ হওয়ার পর মঙ্গলবার কঠোর নিরাপত্তার মধ্যে হাজারো সমর্থকের মধ্যে উপস্থিত হন ইমরান খান।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদন অনুসারে, ইমরান খানের বিরুদ্ধে ইসলামাবাদ ও লাহোরের বিভিন্ন আদালতের পাশাপাশি দেশটির নির্বাচন কমিশনে (ইসিপি) বিচারাধীন আছে ৩৬টি মামলা। এসবের মধ্যে অযোগ্যতা, গ্রেফতার-পূর্ব জামিন, ফৌজদারি কার্যবিধি, প্রতিরক্ষামূলক জামিন এবং মানহানির মামলা রয়েছে। একটি মামলা আছে সন্ত্রাসবাদের সঙ্গে সম্পর্কিত। বেশিরভাগ মামলা ইসলামাবাদে। এর মধ্যে ২৫টি ইসলামাবাদের দায়রা আদালতে বিচারাধীন।

 

Facebook Comments