বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ চন্ডিকা হাথুরুসিংহ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ চন্ডিকা হাথুরুসিংহ।

আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিসিবির একটি সূত্র নিশ্চিত করেছে, হাথুরুসিংহের জাতীয় দলের কোচ হওয়ার বিষয়টি চূড়ান্ত হয়ে গেছে। দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হবেন হাথুরুসিংহে। ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবেন এই লঙ্কান কোচ।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন হাথুরুসিংহে। তাঁর সেই দায়িত্ব ছেড়ে দেওয়ার খবরটি আজ জানিয়েছে নিউ সাউথ ওয়েলস। তখনই অনুমান করা গিয়েছিল, হাথুরুসিংহের বাংলাদেশে ফিরে আসাটা মোটামুটি নিশ্চিত।

দুই ধাপে ব্লুজ দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন এই শ্রীলঙ্কান। প্রথম ধাপে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত। এরপর বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন তিনি। ঘটনাচক্রে, বারও বাংলাদেশের কোচ হয়েছিলেন, সেবারও নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্ব ছেড়েই এসেছিলেন। নিজ দেশ শ্রীলঙ্কার কোচও ছিলেন। এরপর ২০২০ সালে আবার নিউ সাউথ ওয়েলসের ফিরে যান।

নিউ সাউথ ওয়েলসের এলিট মেল ক্রিকেটের প্রধান মাইকেল ক্লিঙ্গার হাথুরুকে অভিনন্দন জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘ক্রিকেট এনএসডব্লু, ব্লুজ ও সিডনি থান্ডারে চন্ডি গত দুই বছর দারুণ অবদান রেখেছেন। তাঁর চলে যাওয়াতে আমরা দুঃখিত। কিন্তু তাঁর আন্তর্জাতিক কোনো দলের কোচিং করানোর ইচ্ছার বিষয়টি আমরা বুঝতে পেরেছি। তাঁর কোচিং ক্যারিয়ারের পরবর্তী অধ্যায়ের জন্য শুভকামনা থাকল।’

সম্প্রতি হাথুরুসিংহের বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবে ফেরার জোরালো সম্ভাবনার কথা শোনা যাচ্ছিল। কাল বিসিবি সভাপতি নাজমুল হাসান সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম ঘুরে দেখার পর এক সংবাদ সম্মেলনের পর জানিয়েছেন, হাথুরুসিংহে আছেন তাদের সংক্ষিপ্ত তালিকায়, ‘আমরা যে ধরণের কোচ খুঁজছি, ফুল টাইম ওটাতে ও (হাথুরুসিংহে) আছে। অন‌্য কেউ ফুল টাইম না। কেউ হয়তো দুই শ দিন। কেউ হয়তো এক শ দিন। কাউকে আবার আইপিএলে ছেড়ে দিতে হবে। এটা আবার হাথুরুসিংহের নেই। সেদিক থেকে মনে হয় যে ওর সম্ভাবনা বেশি।’

বোর্ড প্রধানের এই বক্তব্যের পরের দিনই হাথুরুসিংহের নিউ সাউথ ওয়েলসের চাকরি ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা এল। হাথুরুসিংহেই যে বাংলাদেশ দলের প্রধান কোচ হয়ে ফিরছেন, এখন এ নিয়ে বিসিবির আনুষ্ঠানিক ঘোষণার পালাই হয়তো বাকি আছে।

Facebook Comments