ফের মাথাচাড়া দিচ্ছে চরমপন্থিরা হাতে অত্যাধুনিক অস্ত্র : পুলিশ

প্রশিক্ষণ নিয়ে পাবনা অঞ্চলে আবারও মাথাচাড়া দিয়ে উঠছে চরমপন্থিরা। পূর্ববাংলা সর্বহারা-মাওবাদী বলশেভিক পুনর্গঠন আন্দোলন (পিবিএসপি-এমবিআরএম) নামে সশস্ত্র গ্রুপটি রাজবাড়ী ও পাবনা জেলার প্রত্যন্ত এলাকায় সংগঠিত হওয়ার চেষ্টা করছে।

ইতোপূর্বে এই চরমপন্থি গ্রুপের সদস্যদের হাতে সাবেক সর্বহারা দলের তিনজন সদস্য নিহত হয়েছে। বিভিন্ন সালিশ-দরবারে জড়িয়ে পড়ছে তারা। তাদের সবার বিরুদ্ধে বিভিন্ন থানায় রয়েছে কয়েকটি করে মামলা। সাধারণ মানুষের মাঝে নতুন করে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করছে তারা।

সেই চরমপন্থি দলের ৫ সদস্যকে সোমবার (১৪ নভেম্বর) ভোরে গ্রেফতার করেছে পাবনা জেলা পুলিশ। এ সময় তাদের কাছ থেকে অত্যাধুনিক অস্ত্র ও বেশকিছু গোলাবারুদ জব্দ করা হয়েছে। তারা আটঘরিয়ার একদন্তে আত্মসমর্পণকৃত চরমপন্থি সর্বহারা দলের নেতা চাঞ্চল্যকর মুসা খাঁ হত্যায় জড়িত বলে জানিয়েছে পুলিশ।

সোমবার (১৪ নভেম্বর) দুপুরে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ সুপার আকবর আলী মুনসী। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম, রোকনুজ্জামান সরকারসহ পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গ্রেফতারকৃতরা হলেন, চাটমোহর উপজেলার কদমতলী গ্রামের সাইফুর ইসলাম ওরফে সিরাজ ওরফে শুটার সিরাজ (২৫), আটঘরিয়া উপজেলার নগর চাচকিয়া উত্তরপাড়া গ্রামের একরাম হোসেন (২৫), আমিনপুর থানার চর দূর্গাপুর গ্রামের কোরবান ব্যাপারীর ছেলে শরিফুল ইসলাম ওরফে শোয়াইব ওরফে শাহিন (২৫), আতাইকুলা থানার সাদুল্লাহপুর ইউনিয়নের ফারাদপুর নতুনপাড়া গ্রামের নাহিদুল ইসলাম ওরফে শাকিল (১৯) ও রাজবাড়ী সদরের চরভরাট এলাকার জালাল প্রামানিক ওরফে জাকির ওরফে হালিম (২৮)।

পুলিশ সুপার আকবর আলী মুনসী জানান, আটঘরিয়া থানার একদন্ত ইউনিয়নের অলির মোড়ে সর্বহারা নেতা মুসা খাঁ হত্যাকান্ডে সরাসরি জড়িতদের শনাক্ত করতে সক্ষম হয় পুলিশ। পরবর্তীতে গোপন সংবাদের ভিত্তিতে আতাইকুলা উপজেলার ফারাদপুর নতুনপাড়ার গ্রামের নাহিদের বাড়িতে অভিযান চালায় পুলিশের দুটি চৌকস দল। তাদের দুঃসাহসিক ও ঝুঁকিপূর্ণ এই অভিযানের সময় চরমপন্থিরা প্রতিরোধ করার চেষ্টা করেন। তাদের ৪টি অস্ত্র ফুল লোডেড ছিল এবং পুলিশের উপর গুলি করার চেষ্টা করেছিল। কিন্তু ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যদের উপস্থিত বুদ্ধি, সাহসিকতা ও কৌশলের কারণে কোনো অঘটন ছাড়াই পাঁচ চরমপন্থিকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।

এ সময় তাদের কাছ থেকে ১টি বিদেশি পিস্তল, পিস্তলের ১টি ম্যাগাজিন, পিস্তলের ১ রাউন্ড তাজা কার্তুজ, ১টি ওয়ান শুটারগান, ১টি বিদেশি এসএমসি, এসএমসির ম্যাগাজিন, এসএমসির ১৫ রাউন্ড তাজা কার্তুজ, একটি শর্টগান, ৩২ রাউন্ড বারো বোরের তাজা কার্তুজ, ৬টি মোবাইল ফোন জব্দ করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম জানান, গ্রেফতারকৃতরা পূর্ববাংলা সর্বহারা-মাওবাদী বলশেভিক পূনর্গঠন আন্দোলনের (পিবিএসপি-এমবিআরএম) সশস্ত্র ও প্রশিক্ষিত সদস্য। এই গ্রুপটি রাজবাড়ী ও পাবনার ঢালারচর সাগরকান্দি, সাদুল্লাপুর, ভাড়ারা, একদন্তের মতো প্রত্যন্ত এলাকায় সংগঠিত হওয়ার চেষ্টায় লিপ্ত। ইতোপূর্বে এই গ্রুপের সদস্যদের হাতে সাবেক সর্বহারা সদস্য ভাড়ারার আমিরুল ইসলাম, সাদুল্লাপুরের বিল্লাল মিশৌরী, ঢালারচরের আক্কাস নিহত হয়েছে বলে আসামিরা জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তাদের সবার বিরুদ্ধে বিভিন্ন থানায় বেশকিছু মামলা রয়েছে।

গত ২৬ অক্টোবর আটঘরিয়া থানার একদন্ত ইউনিয়নের অলির মোড়ে নজিবুলের চায়ের দোকানের পেছনে ক্যারাম খেলছিলেন ২০১৯ সালে আত্মসমর্পণকৃত সর্বহারা নেতা মুসা খাঁ (২৮)। বিকালে পৌনে ৫টার দিকে সশস্ত্র সন্ত্রাসীরা প্রকাশ্য দিবালোকে আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি ও রামদা দিয়ে কুপিয়ে নৃশংসভাবে মুসা খাঁ কে হত্যা করে। এসময় তারা সর্বহারা জিন্দাবাদ, মাওবাদী বলশেভিক জিন্দাবাদ স্লোগান দিয়ে পালিয়ে যায়। ঘটনার পরদিন নিহতের পরিবারের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়।

 

Facebook Comments