৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুরু

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে এ পরীক্ষা। একযোগে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রিলিমিনারিতে ২০০ নম্বরের এই পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে হয়েছে।

শুক্রবার (২৭ মে) সকাল সাড়ে আটটায় রাজধানীর বেশ কয়েকটি কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোর থেকে বিভিন্ন কেন্দ্রের সামনে অপেক্ষায় ছিলেন পরীক্ষার্থীরা। সকাল সাড়ে আটটায় পরীক্ষা গেট খুলে দিলে লাইন ধরে কেন্দ্রে প্রবেশ করতে দেখা যায় পরীক্ষার্থীদের।

কেউ আবার বাবা-মা, ভাই-বোন, স্বামী কিংবা পরিবারের লোকজনকে নিয়ে এসেছেন পরীক্ষা কেন্দ্রে প্রবেশপত্র, কলম ও পানি ছাড়া কোন কিছুই সঙ্গে নিয়ে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকছে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা যাবে। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭১০টি পদের বিপরীতে মোট তিন লাখ ৫০ হাজার ৭১৬ জন চাকরিপ্রার্থী আবেদন করেছেন। আজ নেওয়া হচ্ছে প্রিলিমিনারি পরীক্ষা। আবেদনকারীদের মধ্য থেকে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই বসবেন পরবর্তী লিখিত পর্বে।

Facebook Comments