শিগগিরই অনলাইনে বিবাহ ও তালাকের নিবন্ধন

আইসিটি বিভাগের উদ্যোগে বিবাহ ও তালাক নিবন্ধনের জন্য অনলাইন সিস্টেম বন্ধন.গভ.বিডি শিগগিরই উন্মুক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ অনলাইন প্ল্যাটফর্ম চালু হলে বাল্য বিবাহসহ অনেক সমস্যাই সমাধান হয়ে যাবে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

সোমবার (১১ অক্টোবর) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস-২০২১ উপলক্ষে ‘ডিজিটাল প্রজম্ম, আমাদের প্রজন্ম: বাল্যবিবাহ ও শিশুশ্রম প্রতিরোধে প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বাল্যবিবাহ প্রতিরোধ করতে হলে প্রথমেই নারী সমাজের সম্মান ও মর্যাদা নিশ্চিত করতে হবে। চিন্তার মনস্তাত্ত্বিক পরিবর্তন ছাড়া কোনও প্রযুক্তি বা প্রকল্প পরিকল্পনা কাজে লাগবে না।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহর সভাপতিত্বে সংলাপে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশের ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস শাখার অ্যাডিশনাল ডেপুটি ইন্সপেক্টর জেনারেল মো. তবারক উল্লাহ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নোভা আহমেদ, আইএলও বাংলাদেশের ন্যাশনাল স্পেশালিস্ট অ্যান্ড প্রোগ্রাম কো-অর্ডিনেটর মনিরা সুলতানা, ম্যারেজ রেজিস্ট্রার সমিতির সভাপতি মুহাম্মদ আবদুল ওয়াহেদ প্রমুখ।

প্রতিমন্ত্রী মনে করেন আন্তরিকতা ও ভালোবাসার টেকসই প্রযুক্তি কাঠামোর মাধ্যমে দেশে কন্যা শিশুর বৈষম্য নিরসনে সাম্য আনা সম্ভব। এই কাঠামো তৈরি আছে জানিয়ে সবার সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

পলক জানান, গত চার বছরে ৩৩৩ নম্বরে শিশু বিয়ের বিষয়ে ১৮ হাজার কল হোয়াটসঅ্যাপে পাওয়া গেছে।

আইসিটি বিভাগের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ‘ডিজিটাল ভেরিফাইয়েবল আইডি, ডিজিটাল পেমেন্ট সিস্টেম, ইন্টার ডিজিটাল ভেরিফিকেশন সবই প্রস্তুত করা আছে। পরিচয় ডট গভের মাধ্যমে পরিচয় যাচাইয়ের ইন্টারঅপারেবল সিস্টেমও রেডি। ’

শিশু শ্রম রোধে ব্ল্যাকচেইন ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহারের পরামর্শ দিয়ে পলক আরও বলেন, ‘বাংলাদেশের মানুষ ভীষণভাবে টেকসেভি।’

Facebook Comments