এ বছরই আন্তঃমোবাইল ব্যাংকিং লেনদেন চালু : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যেই আন্তঃমোবাইল ব্যাংকিং অর্থাৎ এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানোর ব্যবস্থা চালু করা হবে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও আইসিটি টাওয়ারের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-২০২১ সম্পর্কে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের স্বপ্ন বাস্তবায়নের জন্য আমরা একটা গুরুত্বপূর্ণ উদ্যোগ হাতে নিয়েছি। সেটা হচ্ছে ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম। এই প্লাটফর্মে একদিকে যেমন মোবাইল ফাইনান্সিয়াল ওয়ালেটগুলো একটার সঙ্গে আরেকটি কোম্পানির অপারেট হবে। এখন যেমন আমরা গ্রামীণফোন থেকে রবিতে কিংবা বাংলালিংক থেকে টেলিটকে কল করতে পারি। কিন্তু আমরা বিকাশ থেকে নগদে কিংবা শিওরক্যাশে টাকা পাঠাতে পারি না। সেটা সম্ভব হবে যখন এই প্লাটফর্ম চালু হবে।’

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে ব্লক চেইন বাস্তবায়ন হলে কোথাও কোনো তথ্য কেউ পরিবর্তন পারবে না। কেউ প্রতারণার আশ্রয় নিতে পারবে না। আশা করছি- ২০২১ সালের মধ্যে প্লাটফর্মটি সজীব ওয়াজেদ জয় উদ্বোধন করবেন। তখন মোবাইল গ্রাহকদের স্বাধীনতা বাড়বে এবং খরচের পরিমাণ কমে আসবে।

তিনি আরও বলেন, সনদের বাইরে যখন জমি রেজিস্ট্রি হয়, তখন মিউটেশন নিয়ে একটা বিরাট প্রবলেম ছিল। একজনের জমি আরেকজনের নামে রেকর্ড হয়ে গেছে। আরেকজনের নামে জমি রেজিস্ট্রি করে দিয়েছে। এই ধরনের আর কোনো প্রতারণা আমরা হতে দিতে চাই না। এখানেও আমরা ব্লকচেইন টেকনোলজি ব্যবহার করতে চাই। এতে কেউ প্রতারণার আশ্রয় নিতে পারবে না।

আর্থিক লেনদেনে ব্লকচেইন কীভাবে কাজ করবে তার ব্যাখ্যা দিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের এক কোটি মানুষ দেশের বাইরে থাকেন। তারা বিভিন্ন মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠান। যে মাধ্যমে টাকা আসে, তাতে অনেক বেশি ব্যয় করতে হয়। আমরা যদি ব্লকচেইন ব্যবহার করি তাহলে মধ্যসত্বভোগীকে আমরা এ প্রক্রিয়া থেকে সরিয়ে দিতে পারব। অর্থাৎ বিশ্বের অন্য দেশ থেকে বাংলাদেশে যার কাছে টাকা পাঠাচ্ছেন- এই দু’টি অংশের সরাসরি সংযোগ করে দেয়া সম্ভব। নিরাপদ একটি সংযোগ ব্যবস্থার মাধ্যমে বহুগুণ ব্যয় কমানো সম্ভব। এরই মধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ চলছে। অর্থমন্ত্রী এটা নিয়ে কাজ করছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-২০২১। তিন দিনব্যাপী এই অলিম্পিয়াড ২৫-২৭ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। দেশে দ্বিতীয়বারের মতো এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দ্বিতীয় আসরে দেশের ৭০টি বিশ্ববিদ্যালয় থেকে ২৫৬টি দল আবেদন করেছে। ব্লকচেইন প্রকল্পের গুণগত মান বিবেচনায় চূড়ান্ত পর্বে ৪০টি দলকে মনোনীত করা হয়েছে। এই প্রতিযোগিতা থেকে নির্বাচিত ১২টি দল আগামী জুলাই মাসে ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে।

এবারের অলিম্পিয়াডের তিনদিনে ব্লকচেইন বিষয়ক চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। যেখানে দেশি-বিদেশি ব্লকচেইন বিশেষজ্ঞ, নীতিনির্ধারকরা অংশ নেবেন। সশরীরে অংশ নেয়া ছাড়াও অনলাইনে অলিস্পিয়াডে অংশ নেয়া যাবে।

Facebook Comments