বছরের শেষ নাগাদ আসতে পারে করোনার টিকা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছরের শেষ নাগাদই করোনার টিকা প্রস্তুত হয়ে যেতে পারে বলে আশার কথা শুনিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস আধানম গেব্রেইয়েসাস।

মঙ্গলবার মহামারি নিয়ে সংস্থাটির নির্বাহী পর্ষদের দুদিনের বৈঠকের সমাপণী ভাষণে তিনি এ আশার কথা জানান।

গেব্রেইয়েসাস বলেন, আমাদের টিকার প্রয়োজন পড়বে। এ বছর শেষের মধ্যেই আমরা টিকা পেয়ে যেতে পারি, সেই আশা আছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, পরীক্ষা চলছে এমন ৯টি টিকা ডব্লিউএইচও পরিচালিত ‘কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস’ (সিওভিএএক্স) ফ্যাসিলিটির আওতায় আসার পথে আছে। সিওভিএএক্স এর লক্ষ্য ২০২১ সালের শেষ নাগাদ ২শ’ কোটি ডোজ টিকা বিতরণ করা।

এ পর্যন্ত ‘কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস’ উদ্যোগে সামিল হয়েছে মোটামুটি ১৬৮টি দেশ। তবে চীন এবং যুক্তরাষ্ট্র এর মধ্যে নেই।

ট্রাম্প প্রশাসন বলেছে, তারা টিকা প্রস্তুতকারকদের কাছ থেকে টিকা সরবরাহ নিশ্চিত করতে বরং দ্বিপক্ষীয় চুক্তির ওপরই নির্ভর করছে।

এদিকে, টিকা সহজলভ্য হওয়ার পর সমানভাবে এর বিতরণ নিশ্চিত করতে সব দেশের নেতাদেরকে একতাবদ্ধ হওয়া এবং রাজনৈতিক প্রতিশ্রুতি দেওয়ার আহ্বান জানিয়েছেন গেব্রেইয়েসাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বলেন, ‘আগমনের পথে থাকা টিকা এবং অন্যান্য পণ্যের জন্য বিশেষত বিশ্বের নেতাদের কাছ থেকে রাজনৈতিক প্রতিশ্রুতি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ; বিশেষ করে টিকা সমানভাবে বিতরণের ক্ষেত্রে।’

তিনি আরও বলেন, ‘আমাদের প্রত্যেকেরই একে অপরকে প্রয়োজন, আমাদের একতা প্রয়োজন এবং ভাইরাসের সঙ্গে লড়াইয়ে সর্বশক্তিকে কাজে লাগানো প্রয়োজন।’

Facebook Comments