অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার টাকা

দেশবাংলা ডেস্ক

কমিশন গঠন না হওয়া পর্যন্ত ১০ হাজার টাকা ফি-তে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন করবে তথ্য অধিদফতর (পিআইডি)।

গত রোববার (১৩ সেপ্টেম্বর) তথ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে দুটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭ (সংশোধিত ২০২০)’ অনুযায়ী কমিশন গঠন না হওয়া পর্যন্ত অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের কার্যক্রম গ্রহণের জন্য তথ্য অধিদফতরকে ক্ষমতা দেয়া হলো।

online news portal

নিবন্ধনের জন্য অনুমোদিত নিবন্ধন ফরম তথ্য অধিদফতরে পাঠানো হয়েছে বলে জানিয়ে আদেশে বলা হয়।

এতে আরও বলা হয়, ‘এ বিষয়ে বিস্তারিত তথ্যাদিসহ মাসিক প্রতিবেদন প্রতি মাসের পাঁচ তারিখের মধ্যে নিয়মিত পাঠানোরও অনুরোধ জানানো হয়েছে তথ্য অধিদফতরকে।’

অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন, স্থাপন ও পরিচালনার জন্য ফি নির্ধারণের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘নিবন্ধন ফি হবে ১০ হাজার টাকা। নিবন্ধন নবায়ন ফি প্রতি বছর পাঁচ হাজার টাকা। তবে নির্ধারিত সময়ের পর এক মাসের মধ্যে নিবন্ধন নবায়ন ফি জমা দিলে দুই হাজার টাকা সারচার্জ দিতে হবে। এক মাসের মধ্যে পরিশোধ করা না হলে সারচার্জ দিতে হবে পাঁচ হাজার টাকা।’

ফি’র বিষয়ে গত ২৫ আগস্ট অর্থ বিভাগ সম্মতি দিয়েছে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

গত ৩০ জুলাই ৩৪টি নিউজ পোর্টালকে নিবন্ধনের জন্য নির্বাচিত করে তথ্য মন্ত্রণালয়। এরপর ৩ সেপ্টেম্বর নিবন্ধনের অনুমতি পায় ঢাকা মহানগর ও বিভাগীয় শহরের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টাল। ধারাবাহিকভাবে অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দেয়া হবে বলে তথ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, এখন নিবন্ধন ফি জমা নেয়ার কোড নম্বরটি তথ্য অধিদফতরকে জানিয়ে দেয়া হবে। ফরম পূরণ ও কোড নম্বরে চালানের মাধ্যমে টাকা জমা দিয়ে নির্বাচিত পোর্টালগুলোকে নিবন্ধন নিতে হবে।

Facebook Comments