মুজিববর্ষে আইসিটি বিভাগের হান্ড্রেড প্লাস স্ট্র্যাটেজি

তথ্য প্রযুক্তি ডেস্ক

মুজিববর্ষ উপলক্ষ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়নে ‘হান্ড্রেড প্লাস স্ট্র্যাটেজি’ হাতে নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।
এ ছাড়াও আইসিটি বিভাগ প্রতিটি কার্যক্রমে শতভাগ অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছে বলেও উল্লেখ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ)” উদযাপন উপলক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হাতে নেওয়া কর্মসূচি সম্পর্কে মতবিনিময় কালে তথ্যগুলো জানান তিনি। রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি বিভাগ সভাকক্ষে অনুষ্ঠিত হয় ওই সভা।
প্রতিমন্ত্রী এ সময় বলেন,মুজিববর্ষের সময়সীমার মধ্যে নতুন ১০০টি নাগরিক সেবা নিশ্চিত করা হবে। ১০০টি স্টার্টআপকে আর্থিক সহায়তা দেওয়া হবে। আইসিটি বিভাগের কর্মীরা সারা বছরে অতিরিক্ত ১০০ ঘণ্টা কাজ করবেন
আইসিটি সেক্টরে ২০২৫ সালের মধ্যে এক লক্ষ কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে এবং পরবর্তীতে প্রতিবছর এক লক্ষ করে কর্মসংস্থান হবে বলেও জানান প্রতিমন্ত্রী।মুজিববর্ষ উদযাপন উপলক্ষে আইসিটি বিভাগের গৃহীত উদ্যোগ ও কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০, জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ‘হলোগ্রাফিক প্রোজেকশন’, অনলাইনে মুজিববর্ষ, মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় নেওয়া উদ্যোগ, আইসিটি বিভাগের ১০০+ কৌশলগত পরিকল্পনা, ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)-এর দশ বছর উদযাপন উপলক্ষ্যে মহাসম্মেলন, ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ আয়োজন ইত্যাদি। জন্মশতবার্ষিকী উদযাপন, জাতীয় বাস্তবায়ন কমিটির দেওয়া নির্দেশনার যথাযথ বাস্তবায়নের বিষয়েও বিস্তারিত জানান প্রতিমন্ত্রী পলক।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা এবং আইসিটি বিভাগ অধীনস্থ সংস্থাগুলোর প্রধানরা এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা।

শেয়ার করুন

Facebook Comments