বাংলাদেশে ১৮০০ সিসির মোটরসাইকেল

বাংলাদেশের রাস্তায় চালু হতে যাচ্ছে ১৮শ’ সিসি ইঞ্জিন সম্বলিত মোটরবাইক। সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিশেষ নিরাপত্তা বাহিনী-এসএসএফের কাছে অত্যাধুনিক এই বাইকগুলো হস্তান্তর করেন সরকার প্রধান শেখ হাসিনা।
সকালে মন্ত্রিপরিষদের বৈঠকের পর এক আয়োজনে জাপানের হোন্ডা কোম্পানির এসব বাইক হস্তান্তরের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।অফিশিয়ালি হোন্ডা কোম্পানি তাদের প্রস্তুতকৃত এসব বাইকের মডেলের নাম দিয়েছে- ফ্ল্যাগশিপ ‘জিএল ১৮০০ গোল্ডউইং’।
বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিমিহিকো কাৎসুকি এসএসএফের মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমানের কাছে দু’টি ১৮০০ সিসি মোটরসাইকেলের চাবি হস্তান্তর করেন।
নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা বলছে, বাংলাদেশের সড়ক নিরাপ’ত্তায় উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশ সরকার ও হোন্ডার মধ্যেকার সহযোগিতার প্রতীক হিসেবে বিশ্বের অত্যাধুনিক মোটরসাইকেল দু’টি উপহার দেয়া হয়েছে। শিগগিরই এই বাহিনীর জন্য আরো ছয়টি বাইক হস্তান্তর করবে এসএসএফের কাছে।
হোন্ডার দাবি অনুযায়ী, আধুনিক প্রযুক্তির এসব মোটরবাইকে ব্যবহার করা হয়েছে ১২টি সম্বলিত ৪ স্ট্রোক ইঞ্জিন। এছাড়া, ২৩.২ লিটার জ্বালানি ধারণ ক্ষমতাসম্পন্ন এই বাইকগুলো প্রতিলিটারে ১৫ কিলোমিটার রাস্তা পাড়ি দিতে সক্ষম হবে। এখানে ব্যবহার করা হয়েছে ইলেকট্রিক অপারেশন কন্ট্রোল ইউনিট। আর বিশেষ নিরাপত্তার জন্য সামনে ও পেছনের চাকায় সংযোজন করা আছে হাইড্রোলিক ডিস্ক ব্রেকিং সিস্টেম। ফলে, উচ্চগতি সত্ত্বেও নিরাপদ থাকবে আরোহীরা।

Facebook Comments