জাফরানি পোলাউ ও জুসি চিকেন

দেশবাংলা ডেস্ক :

দেখে নিন জাফরানের অসাধারণ ফ্লেভারের ঝরঝরে বাসমতী চালের পোলাউ আর সাথে জুসি চিকেনের রেসিপি।
১ম ধাপ
জাফরান ১ চা চামচ, গরম পানি ১/২ কাপ, চিনি সামান্য।
জাফরান ও চিনি একসাথে নিয়ে পিসে নিন। এর সাথে পানি মিশিয়ে রাখুন।
২য় ধাপ
মুরগি রানের অংশ ৪ পিস, আদা রসুন বাটা ১ চা চামচ, পেয়াজ কুঁচি ১ কাপ, তেল ১/২ কাপ, ঘি ১ টেবিল চামচ, টমেটো মিহি কুঁচি ২টি, জিরা, ধনে ও গরম মসলা গুড়ো ১/২ চা চামচ, মরিচের গুড়ো ১ চা চামচ ও পাপরিকা পাউডার ১ চা চামচ, জাফরানের পানি অর্ধেকটা।
প্রণালি
মুরগির সাথে ১/২ চা চামচ লবণ, সামান্য রং মিশিয়ে নিন। প্যানে তেল দিয়ে গরম করে মুরগির পিসগুলো দিন। দুইপাশ শুধুমাত্র কয়েক মিনিট করে ভেজে তুলুন।
এই তেলে পেয়াজ কুঁচি দিন। হালকা বাদামি করে ভেজে আদা রসুন পেস্ট দিন। টমেটো মিহি কুঁচি দিন ও ঢেকে চুলার আঁচ মাঝারি রাখুন।টমেটো নরম হয়ে তেল ভাসলে অল্প পানি ও গুড়ো মসলা দিয়ে মিশিয়ে লবণ দিন। মসলা হালকা কষিয়ে মুরগির পিসগুলো দিয়ে মিশয়ে দিন। ২ কাপ পানি দিয়ে ঢেকে কম আঁচে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।এখন জাফরানের পানি ও ঘি ছিটিয়ে মিশিয়ে ৫ মিনিট ঢেকে অল্প আঁচে রাখুন। চাইলে মুরগি গ্রেভী থেকে তুলে ৫ মিনিট বেক করে নিতে পারেন তবে এভাবে খেতেও একই স্বাদ।
৩য় ধাপ
বাসমতী চাল ৩ কাপ, জাফরানের পানি বাকি অর্ধেকটা, তেল বা ঘি ২ টেবিল চামচ।
প্রণালি
চাল ধুয়ে ১ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। হাড়িতে ৩ লিটারের মত পানি, ১ চা চামচ তেল ও ১ টেবিল চামচ লবণ দিয়ে ফুটে উঠলে চাল দিয়ে নেড়ে দিন। বেশি আঁচে ৭-৮ মিনিট রান্না করুন। চাল ৮০% হয়ে যাবে ও তখন পানি ঝরিয়ে নিন। ১ কাপ চালের মাড় তুলে রাখুন।
তুলে রাখা ভাতের মাড়ের সাথে ঘি ও জাফরানের পানি মিশিয়ে নিন। মুরগি রান্নার হাড়ি থেকে মুরগির পিসগুলো অর্ধেকটা গ্রেভিসহ পরিবেশনের পাত্রে তুলে রাখুন।বাকি গ্রেভিতে ঝরঝরা ভাত দিয়ে আলতো করে মিশিয়ে নিন। এখন ভাতের মাড় ও জাফরান পানি এই ভাতের উপরে ছড়িয়ে দিন। ঢেকে ১৫ মিনিট অল্প আঁচে দমে রাখুন। নামিয়ে গরম গরম চিকেনের সাথে পরিবেশন করুন।

শেয়ার করুন

Facebook Comments