শ্রীলঙ্কায় হামলার মূল হোতা জাহরান নিহত

শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিন সকালে গির্জা ও হোটেলে সন্ত্রাসী হামলা চালানোর মূল হোতা জাহরান হাশিম নিজেও সেদিন নিহত হয়েছেন। শুক্রবার এ কথা নিশ্চিত করেছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।
উগ্রপন্থী ইসলামি নেতা জাহরান হাশিম গত রোববারের হামলায় মুখ্য ভূমিকা পালন করেন বলে ধারণা করা হচ্ছে। হামলার পর তাকে হন্যে হয়ে খুঁজছিল শ্রীলঙ্কার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা সাংবাদিকদের বলেন,দেশের গোয়েন্দা সংস্থাগুলো তাকে জানিয়েছে, ইস্টার সানডেতে কলম্বোর বিলাসবহুল শাংরি-লা হোটেলে হামলার সময় জাহরান হাশিম নিহত হন। সেদিন ঐ হোটেলে তিনিই হামলার নেতৃত্ব দিচ্ছিলেন। তার সঙ্গে ছিলেন ইলহাম নামে দ্বিতীয় একজন আত্মঘাতী হামলাকারী।প্রেসিডেন্ট সিরিসেনা আরো জানান, স্থানীয় উগ্রপন্থী ইসলামি গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামায়াতের (এনটিজে) নেতা ছিলেন জাহরান হাশিম।
শ্রীলঙ্কায় রোববারের ওই সিরিজ বোমা হামলার পর মঙ্গলবার আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করে একটি ভিডিও প্রকাশ করে। ভিডিওতে একজনের মুখ খোলা ছিল। তিনি হাশিম বলে ধারণা করা হয়। তিনি দলটির নেতৃত্ব দিচ্ছিলেন।
হামলার পর হাশিমের অবস্থান সম্পর্কে কিছু জানাতে পারেনি শ্রীলঙ্কার কর্তৃপক্ষ। কিন্তু শুক্রবার সে দেশের প্রেসিডেন্ট জানালেন, ঘটনার দিন হামলার সময় হাশিম নিহত হয়েছেন।তবে প্রেসিডেন্ট সিরিসেনা স্পষ্ট করে বলেননি জাহরান হাশিম শাংরি-লা হোটেলের হামলায় ঠিক কী ভূমিকা পালন করেন। এই হামলার জন্য শ্রীলংকার কর্তৃপক্ষ স্থানীয় জঙ্গি গোষ্ঠী ‘ন্যাশনাল তৌহিদ জামাত’কে দায়ী করছে।
শুক্রবার প্রেসিডেন্ট সিরিসেনা আরও বলেন, শ্রীলঙ্কার নিরাপত্তা গোয়েন্দা সংস্থাগুলো মনে করে, ইসলামিক স্টেটের ১৩০ জনের মতো জঙ্গি শ্রীলঙ্কায় আছে। এদের মধ্যে ৭০ জনকে হন্যে হয়ে খুঁজছে শ্রীলঙ্কার পুলিশ। কিন্তু এটা পরিস্কার নয়, এই হামলার সঙ্গে আরও যারা জড়িত বলে সন্দেহ করা হচ্ছে তাদের সবাইকে ধরা গেছে, না তারা দেশ ছেড়ে পালিয়েছিল।
কে এই জাহরান হাশিম
জাহরান হাশিম শ্রীলংকার একজন কট্টরপন্থী জঙ্গী মুসলিম নেতা। তার অতটা পরিচিতি আগে ছিল না। তবে শ্রীলঙ্কায় বেশ কিছু বুদ্ধ মূর্তির মুখ বিকৃত করার ঘটনায় তার কুখ্যাতি ছড়িয়ে পড়ে। এর পর ইউটিউবে তার ফলোয়ারের সংখ্যা বাড়তে থাকে।
কোনো কোনো ভিডিওতে জাহরান হাশিম অমুসলিমদের বিরুদ্ধে সহিংস হামলার ডাক দেন। ইস্টার সানডের সন্ত্রাসী হামলার পর ইসলামিক স্টেট তার একটি ভিডিও প্রকাশ করেছে। এই ভিডিওতে জাহরান হাশিমকে এমন সাতজনের সঙ্গে দেখা যাচ্ছে, যাদের অনেকেই সেদিনের আত্মঘাতী হামলাকারী বলে মনে করা হচ্ছে।
ভিডিওতে তাদের ইসলামিক স্টেটের প্রতি আনুগত্য প্রকাশ করতে দেখা যায়। তবে ভিডিওতে একমাত্র জাহরান হাশিম ছাড়া অন্যদের মুখ ঢাকা ছিল।
শ্রীলঙ্কায়র উপকুলীয় শহর কাত্তানকুডি থেকে এসেছেন জাহরান হাশিম। তার বোন এখনো সেখানে থাকেন। ভাইয়ের সঙ্গে তার সর্বশেষ যোগাযোগ হয়েছিল দু’বছর আগে।
বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, তার ভাই যা করেছে, তাতে তিনি স্তম্ভিত। তিনি বলেন, ‘ও যদিও আমার ভাই, আমি কিছুতেই এটা মেনে নিতে পারছি না। ও আর আমার কেউ নয়।’
এদিতে গত রোববার তিন গির্জা ও চার হোটেলকে টার্গেট করে চালানো এই হামলায় ২৫৩ জন নিহতের হয়েছে বলে জানাচ্ছে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ। এর আগে নিহতের সংখ্যা ৩৫৯ বলে উল্লেখ করা হয়েছিলো। কর্তৃপক্ষ বলছে, বোমা হামলার পর অনেক দেহ ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল, সেজন্যে নিহতের সংখ্যা নিয়ে এই ভুল হয়েছে।

Facebook Comments