মাইক্রোওয়েভে যেভাবে খাবার গরমে হতে পারে ক্যান্সার

দেশবাংলা ডেস্ক

জীবন এখন গতিময়। আরাম করে বসে খাওয়ার সময়ই নেই মানুষের। এমন কি দুই বেলা রান্না করার অবকাশও পাওয়া যায় না। ফলে আগে রান্না করে রাখা খাবারই গরম করে খেতে হয়। আর সময় বাঁচাতে মাইক্রোওয়েভেই বেশির ভাগ মানুষ খাবার গরম করে থাকে। কিন্তু জানেন এই অভ্যাস কি অসুখ আনতে পারে আপনার শরীরে।
একবার রান্না করা খাওয়ার বারবার মাইক্রোওয়েভে গরম করা কতটা স্বাস্থ্যকর? জার্নাল অব এগ্রিকালচারকাল ফুড অ্যান্ড কেমিস্ট্রি-র একটি প্রতিবেদনে গবেষক দেখিয়েছেন, মাইক্রোওয়েভে গরম করা খাবারে ভিটামিন বি১২ ক্রমে অকার্যকর হয়ে পড়ে।
এক এক বার খাবার গরম করলে খাবারের ৩০ থেকে ৪০ শতাংশ ভিটামিন বি১২ নষ্ট হয়। দুধ ও মাংসজাতীয় খাবারে প্রচুর পরিমানে ভিটামিন বি১২ থাকে। কাজেই এই ধরনের খাবার মাইক্রোওয়েভে গরম করলে খাবারের খাদ্যগুণ নষ্ট হয় প্রচুর পরিমান।
চিকিৎসকরা বলেন, মাইক্রোওয়েভিং-এর পরে খাবারে কিছু বিষাক্ত রাসায়নিক তৈরি হয়। যেমন বেঞ্জিন, জাইলিন ইত্যাদি যার কারণে ক্যান্সারের মতো অসুখ হয়।
এমন কী, প্লাস্টিকে খাবারে খাবার গরম করলেও সেখান থেকে বিষাক্ত রাসায়নিক বের হয়। এগুলো কার্সিনোজেনিক অর্থাৎ ক্যান্সারের কারণ। কাজেই খাবার বারবার মাইক্রোওয়েভে গরম না করাই ভাল।
অন্যদিকে ট্রেন্ট ইউনিভার্সিটির গবেষণায় দেখা গিয়েছে, হৃদস্পন্দনের গতিরও পরিবর্তন ঘটে মাইক্রোওয়েভ থেকে নির্গত রেডিয়েশনের কারণে। বিশেষজ্ঞদের মতে, ডিম, দুধ, মাংস, মাশরুমজাতীয় খাবার গরম করে খাওয়া সবচেয়ে ক্ষতিকর।

Facebook Comments