বৈশাখী হাওয়া ইলিশ বাজারে

আর মাত্র ১৫দিন পরেই বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। ইলিশের সঙ্গে পান্তা না হলে বাঙালিয়ানাই যেন বৃথা! তাই উৎসবকে সামনে রেখে রাজধানীতে ইলিশের বাজারে লেগেছে বৈশাখী হাওয়া। বর্ষবরণ উৎসবের দিন যতো এগিয়ে আসছে, ততোই উত্তাপ বাড়ছে রুপালি ইলিশের দামে।এজন্যই ইলিশের দাম চড়া।
শনিবার (৩০ মার্চ) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়,সাপ্তাহিক ছুটির দিন থাকায় বাজারে ক্রেতা সমাগম বেশি। বাজারগুলোতে ইলিশের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা।
৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশের দাম চাওয়া হচ্ছে এক হাজার ৬০০ থেকে দুই হাজার টাকা। এই ওজনের ইলিশ কিছুদিন আগেও এক হাজার থেকে এক হাজার ৪০০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। এছাড়া নদীর ৯০০ থেকে ১ কেজি ওজনের প্রতি কেজি ইলিশ দুই হাজার থেকে দুই হাজার ২০০ টাকা চাওয়া হচ্ছে। ৮০০ গ্রামের ইলিশ প্রতি কেজি এক হাজার ৬০০ টাকা এবং ৭০০ গ্রামের প্রতি কেজি এক হাজার ৪০০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। এক কেজি ১০০ গ্রাম থেকে এক কেজি ২০০ গ্রাম ওজনের বড় ইলিশও কিছু বাজারে দেখা গেছে। দাম চাইছে প্রতি কেজি দুই হাজার ৮০০ থেকে তিন হাজার টাকা। আর দেড় কেজি বা দুই কেজির কাছাকাছি ওজনের ইলিশের প্রতি কেজির দাম চাওয়া হচ্ছে সাড়ে চার হাজার টাকায়। তবে ৫০০ গ্রামের নিচে এক হালি ইলিশের দাম দুই হাজার টাকা। তবে বার্মিস ও সাগরের ইলিশের দাম তুলনামূলকভাবে কম।

Facebook Comments