জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে আদানি গ্রুপের বিদ্যুৎ

পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে আদানি গ্রুপের ৭০ মেগাওয়াট বিদ্যুৎ।

বৃহস্পতিবার (৯ মার্চ) সন্ধ্যা সাতটা ৩৮ মিনিটে ভারতের ঝাড়খন্ডে অবস্থিত আদানির গড্ডা পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিটের বিদ্যুৎ বাংলাদেশের জাতীয় গ্রিডে সঞ্চালন শুরুর কথা জানান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা।

বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান জানিয়েছেন, সন্ধ্যা নাগাদ ৭০ মেগাওয়াট করে বিদ্যুৎ আসছিল। ক্রমান্বয়ে চাহিদার আলোকে তা বাড়তে থাকবে।

পিডিবির ওই কর্মকর্তা আরো জানান, প্রথম মিনিটে ২৫ মেগাওয়াট করে বিদ্যুৎ আসে। পরের সময়গুলোতে ধাপে ধাপে বিদ্যুতের সঞ্চালন বাড়বে। বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য সীমান্তের কাছে পশ্চিমবঙ্গের ঝাড়খন্ডে স্থাপিত গৌতম আদানির এই কেন্দ্রের প্রথম ইউনিটের সক্ষমতা ৬৬০ মেগাওয়াট। বাংলাদেশে চাইলে সক্ষমতার পুরোটাই আমদানি করতে পারবে।

২০১৭ সালের ৫ নভেম্বর বিদ্যুৎ বিভাগ ও আদানি পাওয়ারের মধ্যে বিদ্যুৎ কেনার এই ক্রয় চুক্তি হয়। চুক্তির আওতায় আদানি ঝাড়খন্ডে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। সেই বিদ্যুৎ দেশে এনে জাতীয় গ্রিডে যোগ করতে বিশেষ সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ অংশে চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়ায় দুটি সাবস্টেশন ও অন্যান্য সঞ্চালন স্থাপনা নির্মাণ করছে পিজিসিবি।

Facebook Comments