রানার্সআপ ক্রোয়েশিয়াকে রুখে দিল মরক্কো

স্পোর্টস ডেস্ক

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলেছিল ক্রোয়েশিয়া। সেবার ফ্রান্সের কাছে পরাজিত হয়ে শিরোপা বঞ্চিত হয়নি তারা। সে বিশ্বকাপের চার বছর পর কাতার বিশ্বকাপে এবার ক্রোয়েশিয়া থেকে র‍্যাংকিংয়ে ১০ ধাপ পেছনে থাকা মরক্কো তাদেরকে রুখে দিয়েছে। বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের ম্যাচে মরক্কোর সাথে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করেছে ক্রোয়েশিয়া। আল বায়াত স্টেডিয়ামে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ম্যাচটি শেষ হয় ০-০ গোলে।

শক্তির বিচারে ক্রোয়েশিয়া এগিয়ে থাকলেও মাঠে নিজেদের সেরা পারফরম্যান্স দিতে ব্যর্থ হয় তারা। বল পজিশনে মরক্কোর চেয়ে বেশ এগিয়ে থাকলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি দলটি। পুরো ম্যাচে ৬৫ শতাংশ বল দখলে রেখেও শট নিতে পেরেছে কেবল ৫টি। মূলত, মরক্কোর ডিফেন্ডারদের কল্যাণেই ক্রোয়েশিয়া সুবিধা করতে পারেনি এই ম্যাচে।

প্রথমার্ধে দুই দলই মধ্যমাঠকে প্রাধান্য দিয়ে খেলেছে। নিজেদের রক্ষণ দূর্গ ঠিক রেখে আক্রমণে যাওয়ার চেষ্টা করে তারা। ক্রোয়েশিয়ার আক্রমণকে প্রতিহত করে পাল্টা আক্রমণ করার চেষ্টা করে মরক্কো। একাধিকবার হানা দিয়েছিল ক্রোয়েশিয়ার রক্ষণে।

দ্বিতীয়ার্ধের ৫১ ও ৫২ মিনিটে টানা দুইবার ক্রোয়েশিয়ার পোস্টে শট নিয়েছিল তারা। তবে ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচকে পরাস্থ করতে ব্যর্থ হন সোফিয়ান ও নুসাই। এরপর আরো দুইবার ক্রোয়েশিয়ার পোস্টে শট নিয়েছিলেন মরক্কোর সেলিম আমাল্লাহ। কিন্তু কাঙ্ক্ষিত গোল বের করতে ব্যর্থ হয় তারা।

ম্যাচের শেষ দিকে আক্রমণের গতি বাড়ায় ক্রোয়েশিয়া। দলটির তারকা ফুটবলার লুকা মদ্রিচের ফ্রি-কিক ঠেকাতে গিয়ে নিজেদের পোস্টেই বল প্রায় পাঠিয়ে দিয়েছিলেন মরক্কোর এক ডিফেন্ডার। ৮১ মিনিটে ক্রোয়েশিয়ার শেষ প্রচেষ্টা মরক্কোর ডিফেন্ডাররা ফিরিয়ে দিলে এক পয়েন্ট নিয়েই খুশি থাকতে হয় লুকা মদ্রিচদের ।

Facebook Comments