নভেম্বরের মধ্যভাগে নামবে শীত

নভেম্বরের মধ্যভাগ থেকেই দেশের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার (২ নভেম্বর) আবহাওয়াবিদ মনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, উত্তরবঙ্গের তেঁতুলিয়ায় এখন সবচেয়ে কম তাপমাত্রা রয়েছে। সেখানকার গড় তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রংপুর বিভাগেই সবচেয়ে আগে তাপমাত্রা ফল করে। তবে মধ্য নভেম্বরের পর সবখানেই তাপমাত্রা কমতে থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে বৃহস্পতিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ তাপমাত্রা শুষ্ক থাকতে পারে। বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়াতে ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বোচ্চ কক্সবাজারে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার (১ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তরের মাসিক সভায় নভেম্বর মাসের আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করা হয়। সেখানে বলা হয়েছে, নভেম্বরে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমশ কমতে থাকবে। দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা/মাঝারি কুয়াশা পড়তে পারে।

এদিকে সিত্রাংয়ের পর চলতি নভেম্বরে বঙ্গোপসাগরে আরেকটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে। তবে সেটি মাসের কবে নাগাদ তৈরি হতে পারে বা ঝড়ের সম্ভাব্য গতিপথ কী, সে সম্পর্কে এখনও নিশ্চিত নন আবহাওয়াবিদরা।

Facebook Comments