মোসাদ্দেকের ওপরই আস্থা রাখছেন সাকিব

বিশ্বকাপের তিন ম্যাচেই বিশেষজ্ঞ চার বোলার নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। সৌম্য সরকার ও মোসাদ্দেক হোসেকে দিয়ে পঞ্চম বোলারের অভাব পূরণ করেছেন সাকিব আল হাসান। আগের ম্যাচগুলোতে কঠিন সময়ে পড়তে হলেও ভারতের বিপক্ষে কঠিন ম্যাচের আগে পঞ্চম বোলার হিসেবে কাউকে দলে নেওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন সাকিব। বরং মোসাদ্দেককেই পঞ্চম বোলার হিসেবে দেখার কথা জানিয়েছেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে পঞ্চম বোলার হিসেবে গুরু দায়িত্ব পালন করতে হয়েছে অফস্পিনার মোসাদ্দেককে। শেষ ওভারে তার বুদ্ধিদীপ্ত বোলিংয়েই জিম্বাবুয়েকে হারিয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওভারে ১৬ রান ঠেকিয়ে দিয়ে আস্থার প্রতিদান দেন তিনি। এর আগে নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ ওভারে বোলিং করে সৌম্য ম্যাচ জেতান। তবে জিম্বাবুয়ে-নেদারল্যান্ডস অপেক্ষাকৃত দুর্বল দল। বুধবার অ্যাডিলেডে প্রতিপক্ষ শক্তিশালী ভারত। তাদের ব্যাটিংয়ে গভীরতা অনেক । এমন দলের বিপক্ষে বাড়তি একজন বোলার নেওয়ার সম্ভাবনার প্রশ্নেই মোসাদ্দেকের ওপর আস্থা রাখার কথা জানান সাকিব।

বাংলাদেশ অধিনায়কের বক্তব্য, দেখুন ঘাটতি থাকলে আমরা ২০ ওভার করতে পারতাম না। মোসাদ্দেক জিম্বাবুয়ের বিপক্ষে এই বছর ৫ উইকেটও পেয়েছে একটা ম্যাচে। ৫ উইকেট পাওয়া টি-টোয়েন্টিতে খুবই দুর্লভ ব্যাপার। তাকে যদি আপনি অনিয়মিত বোলার হিসেবে মনে করেন, আমি বলবো যে সেটা ভুল।

মোসাদ্দেক চলতি বিশ্বকাপে ৩ ম্যাচে ৭ ওভার বোলিং করেছেন। এর মধ্যে কেবল জিম্বাবুয়ের বিপক্ষেই কোটা পূরণ করেছেন। বাকি দুই ম্যাচে ৩ ওভার বোলিং করেছেন। সব মিলিয়ে ৩ ম্যাচে ওভারপ্রতি ৯.১৪ রান করে দিয়েছেন। ৩১ টি-টোয়েন্টিতে ৭.২১ ইকোনোমিতে তার উইকেট ১৮টি। এই অফস্পিনারকে নিয়ে সাকিব আরও বলেছেন, ‘ও (মোসাদ্দেক) হয়তো আরও ভালো বোলিং করতে পারে, ওকে আমরা ওভাবে বিবেচনা করিনি। আপনি যদি ঘরোয়া ক্রিকেট দেখেন, ও কিন্তু টি-টোয়েটিতে ৪ ওভার করে।

মোসাদ্দেকে পঞ্চম বোলার হিসেবে একাদশে থাকার বিয়ষটি নিশ্চিত করলেও ভারতের বিপক্ষে কম্বিনেশন কেমন হবে সেটি গোপনই রাখলেন সাকিব, একাদশ নিয়ে আসলে চিন্তা করা হয়নি, কিন্তু কম্বিনেশন তো চাইলেই অনেক রকম বানানো যায়। এমন না যে একটা কম্বিনেশন নিয়েই আছি কিংবা থাকবো। আর কম্বিনেশন আসলে অনেক রকম বানানো যায়। তারপরেও আমাদের হাতে যতটুকু আছে, তার সদ্ব্যবহার কীভাবে করতে পারি, সেটা আমাদের চিন্তা করতে হবে।

 

Facebook Comments