মধ্যরাতে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

সোমবার বিকেল থেকেই ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এর অগ্রভাগ বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করেছে। এর প্রভাবে রংপুর ছাড়া সারাদেশে ভারি থেকে অতিভারি বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে উপকূলীয় অঞ্চলসহ বিভিন্ন স্থানে বইছে দমকা বাতাস। রাত ৯টা নাগাদ কক্সবাজারে সর্বোচ্চ ৭৪ কিলোমিটার বেগে ঝোড়া হওয়ার বয়ে যাওয়ার খবর দিয়েছে আবহাওয়া দপ্তর।

ঘূর্ণিঝড়টি সোমবার মধ্যরাত বা মঙ্গলবার ভোররাত নাগাদ ভোলার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূলে আঘাত হানতে পারে। বিপৎসংকেতও আর বাড়বে না।

সোমবার (২৪ অক্টোবর) রাতে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানান, ঘূর্ণিঝড়ের অগ্রভাগের উপকূল অতিক্রম বিকেল থেকেই শুরু হয়েছে। অগ্রভাগের প্রভাবে বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইছে। কক্সবাজারে ৭৪ কিলোমিটার বেগে ও ঢাকায় ৭০ কিলোমিটার বেগে ঝড়ের খবর পেয়েছি আমরা।

সংকেত আর বাড়বে না জানিয়ে তিনি বলেন, চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপৎসংকেত ও কক্সবাজার বন্দরে ৬ নম্বর বিপৎসংকেত রয়েছে। বিপৎসংকেত এ পর্যন্তই থাকবে। ৭-এর ওপরে আর উঠবে না।

ঘূর্ণিঝড়টি আর শক্তিশালীও হবে না। যতই রাত হবে, শক্তি ক্রমেই ক্ষয়ে যাবে। কেন্দ্র স্থলভাগে আঘাত করার পর এটি ক্রমেই দুর্বল হয়ে যাবে, বলেও জানান পরিচালক।

Facebook Comments