বিশ্বকাপে মাঠে নামার আগে টাইগারদের নিয়ে যা বললেন মাশরাফি

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে মাঠে নামার আগে শেষ প্রস্তুতি ম্যাচটা চলে যায় বৃষ্টির পেটে। যার ফলে শেষবারের মতো পরীক্ষা-নিরীক্ষাটা সেভাবে করতে পারেনি টিম টাইগার্স। ম্যাচটা খেলতে পারলে হয়ত নিজেদের শক্তি ও দুর্বলতা কিছুটা হলেও যাছাই করে নেয়ার শেষ সুযোগটা পেতো সাকিব আল হাসানরা।

এতে করে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে চার ম্যাচে হার। বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচেও আফগানিস্তানের কাছে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ দল। টানা ৫ ম্যাচ হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে টাইগাররা। আর যেখানে বসেছে আসরে সে দেশে কিনা এখন পর্যন্ত একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগও হয়নি কোনও টাইগার ক্রিকেটারের। তবে ওয়ানডে বিশ্বকাপের সুখস্মৃতি আছে টাইগারদের স্মৃতিতে।

মাঠের ক্রিকেটে বলার মতো তেমন পারফর্ম্যান্স নেই বললেই চলে। ক্রিকেটারদের আত্মবিশ্বাসও তলানীতে গিয়ে ঠেকেছে। নিরাশার সাগরে হাবুডুবু খাওয়া দলটাই বিশ্বকাপে নামতে যাচ্ছে আগামী ২৪ অক্টোবর। তবে আলোচনা-সমালোচনা বাদ দিয়ে বিশ্বকাপের মূল আসর শুরুর আগে ক্রিকেটারদের মানসিকভাবে ফ্রেশ থাকা দরকার মনে করেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর এক অভিজাত হোটেলে বিপিএলের দল সিলেট স্ট্রাইকার্সের লোগো ও থিম সং উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের বলেন, টি-টোয়েন্টিতে মোমেন্টাম খুবই গুরুত্বপূর্ণ। শুরুতে ২-১টা ম্যাচ জিতলে বাংলাদেশ শিবিরে মোমেন্টাম ফিরবে আশা মাশরাফির।

নড়াইল এক্সপ্রেস আরও বলেন, একটা নতুন টুর্নামেন্ট শুরুর আগে আমার মনে হয় সবার মানসিকভাবে ফ্রেশ থাকা উচিত। শুরুর দিকে যদি আমরা একটা-দুটা ম্যাচ জিতে যাই। তাহলে হয়তো মোমেন্টাম ঘুরে যাবে। টি-টোয়েন্টিতে মোমেন্টাম সবকিছু। আমাদের সক্ষমতা আছে, এখন ঠিকমতো প্রয়োগ করতে পারলে ভালো ফল হবে।

অস্ট্রেলিয়ায় আগের সুখস্মৃতি মনে করিয়ে দিয়ে সাবেক টাইগার কাপ্তান বলেন, অস্ট্রেলিয়ায় গত বিশ্বকাপের আগে ২০১৫ বিশ্বকাপ খেলেছি যদিও সেটা ৫০ ওভারের বিশ্বকাপ। আমরা কোয়ার্টার ফাইনালও খেলেছিলাম। অস্ট্রেলিয়ায় আমাদের ভালো কিছু স্মৃতিও আছে। আমি আশা করছি, আমরা পারব না কেন, আমাদের সেই সামর্থ্য আছে।

বাইরে থেকে দল নিয়ে মন্তব্য করতে না চাইলেও দলের প্রতি রয়েছে শুভ কামনা। তিনি বলেন, অবশ্যই দলের একটা চাওয়া-পাওয়া থাকে। দল একটা ফোকাস করে আগায়। তারা কী চাচ্ছে, তারাই বলতে পারবে। এখান থেকে বলা কঠিন। সাবেক ক্রিকেটার হিসেবে শুভকামনা ছিল, থাকবে।

বাংলাদেশ দল টানা টি-টোয়েন্টি খেলছে, তাই ভুল শুধরে নেয়ার সুযোগে দেখছেন মাশরাফি। সাবেক এ অধিনায়ক বলেন, আশা করছি যা কিছু হয়েছে, এটুকু বলতে পারি বাংলাদেশ টিম টি-টোয়েন্টি খেলার ভেতর আছে। অনেকদিন ধরে খেলা যাচ্ছে। ফল আমাদের পক্ষে না আসলেও অনেকদিন ধরে খেলছে। ছোটখাটো ভুলগুলো শুধরে নেয়ার সুযোগ আছে।

Facebook Comments