অ্যাপলের নতুন ওয়াচ ও এয়ারপডস

আইফোন ১৪ ছাড়াও অ্যাপল আরও কিছু পণ্যের ঘোষণা দিয়েছে।

♦ অ্যাপল ওয়াচ সিরিজ ৮ : এবার অ্যাপল ওয়াচ সিরিজ ৮, অ্যাপল ওয়াচ আল্ট্রা, অ্যাপল ওয়াচ এসই২ মডেলের ঘোষণা দিয়েছে সংস্থাটি। ওয়াচ সিরিজ ৮-এ আছে দ্রুতগতির এস ৮ চিপ। এতে রক্তচাপ, তাপমাত্রা পরিমাপের মতো সুবিধা থাকছে। অ্যাপল ওয়াচ সিরিজ ৮-এ গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ, নারীদের ডিম্বাণু তৈরির চক্রের সময়ে শরীরের তাপমাত্রা পরিমাপ করার সেন্সর এবং লো পাওয়ার মোড রয়েছে। অ্যাপল বলেছে নারীর শরীরে ডিম্বাণু তৈরির চক্র এবং ডিম্বস্ফোটন সম্পর্কে নতুন স্বয়ংক্রিয় নোটিফিকেশন যারা গর্ভধারণের চেষ্টা করছেন তাদের সাহায্যে আসবে। ফিচারটি সক্রিয় থাকলে নতুন ঘড়িটি সারা রাত ধরে প্রতি পাঁচ সেকেন্ডে শরীরের তাপমাত্রা নিরীক্ষণ করতে পারে এবং শরীরের ছোটখাটো পরিবর্তনগুলো শনাক্ত করতে পারে যা ডিম্বস্ফোটন সম্পর্কে সংকেত হতে পারে। আরেকটি নতুন বৈশিষ্ট্য হলো গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ। একটি সেন্সর ব্যবহার করে ঘড়িটি গুরুতর দুর্ঘটনা শনাক্ত করতে সক্ষম। এটি জরুরি সেবা সংস্থার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে এর ব্যবহারকারীকে সংযুক্ত করতে পারে। ঘড়িটি দুর্ঘটনার সময় ব্যবহারকারীর সঠিক অবস্থান প্রদান করে এবং ব্যক্তির জরুরি কোনো নম্বরে নোটিফিকেশন পাঠিয়ে সে ব্যাপারে অবহিত করতে পারে।

♦ অ্যাপল আলট্রা ওয়াচ : এ ঘড়ি পানি, ধুলো এবং ফাটল প্রতিরোধী। সব আলট্রা ঘড়ির একবার চার্জে ৩৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ থাকে এবং এর ৬০ ঘণ্টা পর্যন্ত একটি বর্ধিত ব্যাটারি লাইফ রয়েছে। একটি আলট্রা-ট্রায়াথলন সম্পন্ন করার জন্য যথেষ্ট শক্তি এতে রয়েছে বলে অ্যাপল তার গ্রাহকদের প্রতিশ্রুতি দিয়েছে। আলট্রা-ট্রায়াথলন প্রতিযোগিতায় সাঁতার কাটা, সাইকেল চালানো এবং দৌড়ানো অন্তর্ভুক্ত। খেলাধুলোর কথা মাথায় রেখে এটি করা হয়েছে।

♦ এয়ারপডস প্রো ২ : নয়েজ-বাতিল করার সঙ্গে ওয়্যারলেস ইয়ারবাড হিসেবে কাজ করবে। এয়ারপডস প্রো ২ সংস্করণটি উন্নত গতির ব্লুটুথ সমর্থন করবে। এতে হৃদস্পন্দন মাপার সুবিধাও যুক্ত করা হয়েছে। এক জোড়া ইয়ারফোনের একটি হারিয়ে গেলে অন্যটি দিয়ে তা খুঁজে বের করার জন্য নতুন ব্যবস্থা যোগ করা হয়েছে। এক্ষেত্রে ইয়ারফোন তার কেস থেকে পড়ে গেলে শব্দ বেজে ওঠে। ইয়ারফোনের কেসটিতেও এ বাজনার ব্যবস্থা রয়েছে।

Facebook Comments