পৃথিবীর বৃহত্তম প্রযুক্তিগত নেটওয়ার্ক অবকাঠামো রয়েছে চীনের 

আন্তর্জাতিক ডেস্ক :
তথ্যপ্রযুক্তিতে পৃথিবী দিন দিন উন্নতি হচ্ছে। সম্প্রসারিত হচ্ছে বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ। আর এই তথ্য প্রযুক্তির প্রতিযোগিতায় চীন রয়েছে শীর্ষে।
গত ৩১ জুলাই চীনের চিনান শহরে চীনের কম্পিউটাশনাল পাওয়ার কনফারেন্স উদ্বোধন হয়। সেখানে বলা হয়, বর্তমানে চীনে বিশ্বের বৃহত্তম এবং উন্নত প্রযুক্তির নেটওয়ার্ক অবকাঠামো গড়ে তোলা হয়েছে।
গত জুন মাসের শেষ দিকে চীনের ফাইভ-জি বেস স্টেশনের সংখ্যা ১৮.৫৪ লাখে পৌঁছায়, ফাইভ-জি মোবাইলফোন ব্যবহারকারীর সংখ্যা ৪৫ কোটি ছাড়িয়েছে।
সব প্রিফেকচার-স্তরের শহরগুলোতে সম্পূর্ণ অপটিক্যাল নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে এবং গিগাবিটফাইবার ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ১০ লাখ ছাড়িয়ে গেছে।
একটি ভালো নেটওয়ার্ক অবকাঠামো কম্পিউটিং পাওয়ার শিল্প বিকাশের জন্য খুব শক্তিশালী ভিত্তি তৈরি করেছে। শিল্প ও তথ্যায়ন উপমন্ত্রী চাং ইউন মিং বলেন, সাম্প্রতিক বছরগুলোতে শিল্প ও তথ্যায়ন মন্ত্রণালয় সক্রিয়ভাবে কম্পিউটিং পাওয়ার শিল্পের বিকাশ উন্নত করে আসছে এবং ইতিবাচক ফলাফল অর্জন করেছে।
যেমন, কম্পিউটিং পাওয়ার অবকাঠামো অব্যাহতভাবে শক্তিশালী অবস্থা বজায় রেখেছে, মোট কম্পিউটিং শক্তি বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে, কম্পিউটিং শক্তির নীতিগত পরিবেশ ক্রমাগত উন্নত হচ্ছে।
তিনি বলেন, শিল্পের সব পক্ষকে অবশ্যই ডিজিটাল বিকাশের প্রবণতা মেনে চলতে হবে, কম্পিউটিং পাওয়ার শিল্প বিকাশের নিয়ম বুঝতে হবে এবং কম্পিউটিং পাওয়ার অবকাঠামো নির্মাণ জোরদার করতে হবে।
সূত্র:সিএমজি।
Facebook Comments