আন্দোলনকারীদের দমাতে লঙ্কান সামরিক বাহিনীর অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় সরকারবিরোধী আন্দোলনকারীদের বিরুদ্ধে আজ শুক্রবার ভোর থেকে অভিযান শুরু করেছে সামরিক বাহিনী। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট সচিবালয় থেকে সরে যাওয়ার ঘোষণা দেয়ার কয়েক মিনিটের মধ্যে এই অভিযান শুরু হয়।

শত শত সৈন্য স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় গল ফেস ঘিরে ফেলে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে শুরু করে। পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের তাঁবু ও অন্যান্য সরঞ্জাম খুলে ফেলে। খবর বিবিসির

গল ফেস এলাকায় নতুন করে কেউ যাতে প্রবেশ করতে না পারে সেজন্য অভিযানের আগেই সামরিক বাহিনী আশপাশের পথগুলো বন্ধ করে দেয়। ওই এলাকায় এবং এলাকার আশপাশে স্থাপিত ব্যারিকেডগুলোর কাছে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আক্রমণ ও গ্রেপ্তার করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সেনারা গত এপ্রিল থেকে হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারীর রসদ সরবরাহের জন্য এলাকায় স্থাপিত বেশ কয়েকটি অস্থায়ী কাঠামো অপসারণ করেছে। ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে শতাধিক বিক্ষোভকারীকে।

এই অভিযান শুরুর আগেই বিক্ষোভকারীরা ঘোষণা করেছিল যে তারা স্থানটি খালি করে দিচ্ছে। ৯ জুলাই থেকে তারা জায়গাটি দখল করে রেখেছিল। বিক্ষোভকারীরা বলছিল, তারা শুক্রবার বিকেলের মধ্যে জায়গাটি খালি করে দেবে।

পার্লামেন্টের মাধ্যমে নির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে শপথ নেয়ার কিছু সময় পরই প্রতিরক্ষা সদরদফতরে একটি সভা করেন। এরপরই এই অভিযান শুরু হয়।

উল্লেখ্য, এই আন্দোলন শুরু হয়েছিল গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে। তার পদত্যাগের পর বিক্ষোভকারীরা রনিল বিক্রমাসিংহের পদত্যাগ দাবি করে আসছিল। তারা বলছিল যে রনিল বিক্রমাসিংহে আসলে রাজাপাকসে পরিবারের লোক। তারা তাকে মানবে না বলেও ঘোষণা করেছিল।

Facebook Comments