জুতার বাজে গন্ধের কারণে বিব্রতকর পরিস্থিতিতে এড়াতে যা করবেন

অফিসে ঢুকতেই বাঁকা দৃষ্টিতে তাকায় সবাই। কেউ কেউ বিরক্তিও প্রকাশ করে। এই বিরক্তির মূলে রয়েছে জুতার গন্ধ। বাজে গন্ধে দুই একজন নাকেও হাত দিয়ে বসে থাকেন। বিষয়টি নিয়ে বিব্রত হন। প্রতিদিন লজ্জার সম্মুখীন হন গন্ধের কারণে। পা ভালোমতো পরিষ্কার করেও কোনো ফল মেলে না।

এ রকম জুতার বাজে গন্ধের কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় অনেককেই। প্রাকৃতিক উপায়ে এই সমস্যার সমাধান করা যায়। জুতা থেকে গন্ধ দূর করার কয়েকটি উপায়—

১. জুতার বোঁটকা গন্ধ দূর করতে সবচেয়ে ভালো কাজ করে বেকিং সোডা। সহজলভ্য এই উপাদানটি কাজে লাগাতে পারেন। বেকিং সোডা একটি প্রাকৃতিক ডিওডোরাইজার। এটি গন্ধ এবং ব্যাকটেরিয়া দুটোই শোষণ করতে পারে।

একটি পাত্রে এক কাপের এক চতুর্থাংশ বেকিং সোডা নিন। সঙ্গে মেশান অর্ধেক কাপ কর্নস্টার্চ। দুটি উপাদান ভালো করে মিশিয়ে মোজায় ভরে জুতায় রেখে দিন। প্রয়োজনে এই মিশ্রণের সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন।

২. আগের উপায়টি ঝামেলাদায়ক লাগলে শুধু বেকিং সোডা ব্যবহার করতে পারেন। জুতার ভেতর বেকিং সোডা ছড়িয়ে রাখুন। সারারাত রেখে দিন। সকালে ঝেড়ে ফেলুন। গন্ধ পালাবে।

৩. ভিনেগারের ঝাঁঝালো গন্ধ রয়েছে। এই বৈশিষ্ট্যের জন্যই এই উপাদানটি জুতোর গন্ধ দূর করতে সহায়ক। পাশাপাশি এটি জুতোয় থাকা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। সমপরিমাণ পানি আর ভিনেগার মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ জুতার ভেতরে স্প্রে করুন। ভালো করে শুকিয়ে নিন। যতবার জুতা ব্যবহার করছেন ততবার এই পন্থা ব্যবহার করে দেখতে পারেন।

৪. এই উপায়টি একেবারেই ঘরোয়া। যখনই সময় সুযোগ হবে, জুতাজোড়া রোদে দিন। এতে জুতা থেকে অতিরিক্ত আর্দ্রতা শুকানো সম্ভব হবে। গন্ধও কম হবে।

এসবের পাশাপাশি মোজা পরার অভ্যাস করুন। কারণ, মোজা না পরলে পায়ের ঘাম ও আর্দ্রতা থেকেও অনেক সময় আপনার জুতা থেকে বাজে গন্ধ বের হতে পারে।

Facebook Comments