নির্বাচনকে প্রহসনে রূপান্তরিত করার ইচ্ছে নেই: সিইসি

নির্বাচনকে প্রহসনে রূপান্তরিত করার কোনো ইচ্ছে নির্বাচন কমিশনের নেই বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, নির্বাচনকে প্রহসনে রূপান্তর করার কোনো ইচ্ছে আমাদের নেই। এটা আমরা অন্তর থেকে বলছি। সুন্দর নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে সুস্থ ধারা অব্যাহত থাকুক।

মঙ্গলবার (২৪ মে) রাজধানীর নির্বাচন ভবনে নিজ কার্যালয়ের সামনে গণমাধ্যমকে এসব কথা বলেন সিইসি।

সিইসি বলেন, ভোট তার নিয়মানুযায়ী হবে, দিনের ভোট দিনেই হবে। ভোট রাতে হবে না-এটা স্পষ্ট করে বলতে চাই। আমাদের উনি (ইসি আনিছু মাদারীপুরে) স্পষ্ট করে বলতে চেয়েছেন, দিনের ভোট দিনেই হবে। আমরা পাঁচটা মিটিং করেছি, পুরোপুরি আস্থাভাজন হতে পারিনি। আরও মিটিং হবে। সেখানে পর্যালোচনা করবো। আমরা বলেছি- ইভিএম নিয়ে সবার আস্থা অর্জন করতে চাই। কালকেও কারিগরি মিটিং হবে।’

ইভিএম শতভাগ নির্ভুল এটা এখনো নিশ্চিত নয় উল্লেখ করে সিইসি বলেন, এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেয়নি। একইসাথে গণমাধ্যমে বক্তব্য দেয়ায় নির্বাচন কমিশনারদের দায়িত্বশীল হওয়ার উচিত বলে মন্তব্য করেন তিনি।

সিইসি বলেন, ইভিএম নিয়ে ইসি এখনো শতভাগ আস্থাভাজন হতে পারেনি। তারা কয়েকটি বৈঠক করেছে। আরও বৈঠক হবে, সেখানে পর্যালোচনা করা হবে। আগামীকালও কারিগরি দলের সঙ্গে বৈঠক হবে। ইসি ইভিএম নিয়ে সবার আস্থা অর্জন করতে চায়। তিনি বলেন, নির্বাচনকে প্রহসনে রূপান্তর করার কোনো ইচ্ছা তাঁদের নেই। দিনের ভোট দিনেই হবে।

সিইসি আরও বলেন, তার বাসায় এখন টিভি নেই, টিভি দেখার সময়ও পান না। ইউটিউবে তিনি দেখতে পেয়েছেন, সেখানে বলা হচ্ছে সিইসি ১০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছেন। কিন্তু গত ছয় মাসে তিনি ‘টেন মিলিয়ন ডলার’ এই তিনটি শব্দ উচ্চারণই করেননি।

আনিছুর রহমানের বক্তব্য নিয়ে আরেক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘ভোট তার নিয়মানুযায়ী হবে, দিনের ভোট দিনেই হবে। ভোট রাতে হবে না—এটা স্পষ্ট উচ্চারণে বলতে চাই। আমাদের উনি (ইসি আনিছুর) স্পষ্ট করে বলতে চেয়েছেন, দিনের ভোট দিনেই হবে। ’

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘মাত্র পাঁচ-সাত দিন আগে চিঠি দিয়ে সবাইকে জানালাম- ইভিএম নিয়ে আমার কোনো সিদ্ধান্তে উপনীত হইনি, কোনো চাপের মুখে আমরা মাথা নিচু করছি না। আমরা যদি ১০ মিলিয়ন ডলার ঘোষণাই করে দিই, তাহলে হলে ইয়ে (পর্যালোচনা) হবে কেন? আমরা এখনো সিদ্ধান্ত নিইনি।

 

Facebook Comments