বড় ব্যবধানে জয় তুলে নিলো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক :

সিরিজের তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৫২ রানে জয় তুলেছে কিউইরা। ১২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৭৬ রানে গুটিয়ে গেল মাহমুদউল্লাহ রিয়াদের দল।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড ১২৮/৫ (২০)
বাংলাদেশ ৭৬ (১৯.৪)

দলীয় ৬৬ রানের মাথায় ম্যাককনিকের বলে এলবিডব্লু হয়ে সাইফউদ্দিন ফিরেছেন সাজঘরে। তার আগে নামের পাশে যোগ করেন ১১ বলে ৮ রান।

নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বনিম্ন রানে অল-আউট হবার হাতছানি টাইগারদের সামনে। এর আগে কলকাতায় ২০১৬ সালে ইন্ডিয়ার কাছে ৭০ রানে অল-আউট হয় বাংলাদেশ। আজ নিউজিল্যান্ডের সামনে টাইগার ব্যাটসম্যানদের হতচ্ছাড়া ব্যাটিং সেটিই সামনে আনছে বারবার। সবশেষ সোহানের বিদায়ে সর্বনিম্ন রানে অল-আউট হবার লজ্জা উঁকি দিচ্ছে। বাংলাদেশের সংগ্রহ ১৪ ওভারে ৭ উইকেটে ৫৯ রান।

অজাজ প্যাটেল যেন জোড়ায় জোড়ায় উইকেট নিতেই মাঠে নেমেছেন আজ। সপ্তম ওভারে মেহেদী ও সাকিবকে ফেরানোর পর দশম ওভারে ফেরালেন মাহমুদউল্লাহ আর আফিফকে। মাহমুদউল্লাহ ৩ আর সোহান ফিরলেন শূন্য হাতে।

ওয়ার প্লেতে সাকিব, লিটন, মেহেদীর উইকেট হারিয়ে বিপাকে পড়ে দল। পাওয়ার প্লের পর নাঈম শেখকেও হারালো বাংলাদেশ। সপ্তম ওভারে রাচীন রবীন্দ্রর বলে বোল্ড হয়ে নাঈম সাজঘরে ফিরলেন ১৩ (১৯) রান করে।

পাওয়ার প্লে
বাংলাদেশ: ৩০/৩ (৬ ওভার)
নাঈম- ১২ (১৫)
মুশফিক- ১ (৪)
নিউজিল্যান্ড- ১২৮/৫

লিটন দাসের বিদায়ের পর ওয়ানডাউনে ব্যাট করতে আসেন শেখ মেহেদী হাসান। দ্রুত রান তোলার জন্যই মেহেদীকে উপরে ব্যাট করানো হয়ে থাকে। তবে হতাশ করলেন তিনি। দলীয় ২৪ রানের মাথায় অ্যাজাজ প্যাটেলের বলে নিকলসের হাতে ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন ১ রান করে। একই ওভারে সাকিবও ফিরেছেন সাজঘরে। ওভারের পঞ্চম বলে ম্যাককনিকের হাতে ক্যাচ দিয়ে শূন্য রানে ফিরেছেন সাকিব।

নিউজিল্যান্ডের দেয়া ১২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ হলেও থিতু হয়নি বেশিক্ষণ। নাঈম শেখ ও লিটন দাসের জুট ২৩ রান যোগ করতেই ভাঙল ম্যাককনিকের বলে লিটনের এলবিডব্লু হওয়ায়।

লিটন দাস ফিরলেন দলীয় ২৩ রানের মাথায় ব্যক্তিগত ১৫ রান করে। বাংলাদেশের সংগ্রহ ৩ ওভারে ১ উইকেটে ২৪ রান।

নিউজিল্যান্ড ইনিংস:সিরিজের প্রথম ম্যাচে মাত্র ৬০ রানে অল-আউট হয়ে যায় নিউজিল্যান্ড। অবশ্য কন্ডিশনকে দায় করেছিল কিউইরা। পরের ম্যাচে ১৪২ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪ রানে হেরে যায় সফরকারীরা।

রোববার (৫ সেপ্টেম্বর) তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে নিউজিল্যান্ড। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার একটা আভাস দিলো দলটা। করোনা মুক্ত হয়ে ফিন অ্যালেন দলে ফিরে শুরুতেই চড়াও হবার আভাস দেন।

তবে তৃতীয় ওভারে মোস্তাফিজের বলে মাহমুদউল্লাহ’র হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ১৫ রান করে।

ইনিংসের সপ্তম ওভারে জোড়া উইকেট শিকার করেন সাইফউদ্দিন। চতুর্থ বলে উইল ইয়ং (২০) ও কলিন ডি গ্র্যান্ডহোমকে (০) রানে এলবিডব্লুর ফাঁদে ফেলেন।

ব্ল্যাকক্যাপস ওপেনার রাচীন রবীন্দ্রকে ২০ (২০) রানে ফেরান মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর টম ল্যাথামকে (৫) নিজের ক্যাচ বানান শেখ মেহেদী হাসান।

তবে ষষ্ঠ উইকেট জুটিতে ৬৬ রান যোগ করেন টম ব্লান্ডেল ও হ্যানরি নিকলস। অপরাজিত দুই ব্যাটসম্যান ব্লান্ডেলের ৩০ ও নিকলসের ৩৬ রানে ভর করে ৫ উইকেটে ১২৮ রান তুলেছে নিউজিল্যান্ড।

বাংলাদেশের পক্ষে ২/২৮ উইকেট নিয়েছেন সাইফউদ্দিন। ১টি করে উইকেট নেন মেহেদী হাসান, মোস্তাফিজ ও মাহমুদউল্লাহ।

ল্যাথামকে ফেরালেন মেহেদী: গত ম্যাচে ৬৫ রানের ইনিংস খেলে কিউইদের জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়া টম ল্যাথাম এই ম্যাচে দাড়াতেই পারলেন না। দলীয় ৬২ রানের মাথায় শেখ মেহেদী হাসানের বলে তারই হাতে ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন ৫ (৯) রান করে।

রবীন্দ্রকে ফেরালেন মাহমুদউল্লাহ রিয়াদ। নিজের শততম ম্যাচে বল করতে এসে দ্বিতীয় ওভারেই দেখা পেলেন উইকেটে। ২০ রান করা রবীন্দ্রকে বোল্ড করে সাজঘরে ফেরালেন টাইগার অধিনায়ক।

উইল ইয়ং রিভিউ নিয়েও ফিরতে পারেন না ক্রিজে। সাইফ উদ্দিনের করা ইনিংসের সপ্তম ওভারের চতুর্থ বলে ইয়ংয়ের পায়ে লাগলে এলবিডব্লুর আবেদন করলে আউট দিয়ে দেন আম্পায়ার। ইয়ং রিভিউ নিলেও সেটি খারিজ হয়ে যায়। এরপর একই ওভারের শেষ বলে কলিন ডি গ্র্যান্ডহোমও এলিবির শিকার হয়ে ফিরেছেন সাজঘরে।

এক ওভারে দুই উইকেট নিয়ে কিউইদের বেশ চাপে ফেলে দিলেন সাইফউদ্দিন। সফরকারীদের সংগ্রহ ৭ ওভারে ৩ উইকেটে ৪৭ রান

পাওয়ার প্লে
নিউজিল্যান্ড: ৪০/১ (৬ ওভার)
রাচীন রবীন্দ্র-১০ (৯)
উইল ইয়ং: ১৪ (১৬)
মোস্তাফিজুর রহমান ১/০

কিউইদের প্রথম উইকেটের পত্ন। দলের দুই ওপেনার ফিন অ্যালেন ও রাচীন রবীন্দ্র মিলে দারুণ শুরুর ইংগিত দিলেও তৃতীয় ওভারেই ফিরতে হয়েছে ফিনকে। ১০ বলে ৩ চারে ১৫ রান করা ফিন মোস্তাফিজের প্রথম ওভারের প্রথম বলেই ক্যাচ দেন মাহমুদউল্লাহ রিয়াদের হাতে।

টি-টোয়েন্টি ক্যারিয়ারে একশতম ম্যাচ খেলতে নামলেন মাহমুদউল্লাহ রিয়াদ। টাইগারদের অধিনায়কের দারুণ এই মাইলফলকের ম্যাচে টসে হেরেছে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে আজ রোববার তৃতীয় ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জয়ে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিক দল।

প্রথম ম্যাচে কিউইদের ৬০ রানে অল-আউট করে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ১৪২ রানের লক্ষ্য দিয়ে ৪ রানে হারায় কিউইদের।

আজ সিরিজ নিশ্চিতের ম্যাচে টস হেরে বোলিং করার আমন্ত্রণ পেয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে এই ম্যাচে মুশফিকুর রহিমের কিপিং করার কথা থাকলেও গত দুই ম্যাচে কিপিং করা সোহান সামলাবেন এই দায়িত্ব।

পরিবর্তন আসেনি বাংলাদেশের একাদশে। তিন পরিবর্তন এসেছে নিউজিল্যান্ডের একাদশে। ডগ ব্রেসওয়েল, বেন সেয়ার্স ও হামিশ বেনেটের পরিবর্তে জায়গা হয়েছে ফিন অ্যালেন, জ্যাকব ডাফি ও স্কট কাগলিনের।

বাংলাদেশ দল: লিটন কুমার দাস, নাইম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন দ্রুব, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মাহাদি হাসান, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল: রাচিন রবীন্দ্র, কলিন ডি গ্র্যান্ডহোম, উইল ইয়ং, টম ব্লান্ডেল, টম ল্যাথাম (অধিনায়ক, উইকেটরক্ষক), হেনরি নিকোলস, কোল ম্যাকনি, এজাজ প্যাটেল, ফিন অ্যালেন, জ্যাকব ডাফি ও স্কট কুগেলিন।

Facebook Comments