না ফেরার দেশে ফজল-এ-খোদা

‘সালাম সালাম হাজার সালাম’ গানের গীতিকার ফজল-এ-খোদা মারা গেছেন। তিনি করোনায় আক্রান্ত হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

রোববার (৪ জুলাই) ভোররাত ৪টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। গীতিকবি সংঘের সাধারণ সম্পাদক কবির বকুল বিষয়টি নিশ্চিত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি লেখা পোস্ট করেছেন।

সেখানে তিনি লিখেন, ফজল-এ-খোদা’র লেখা এবং মোহাম্মদ আবদুল জব্বারের সুরারোপ করা ‘সালাম সালাম হাজার সালাম’ গানটি ২০০৬ সালে বিবিসি’র সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাংলা গানের সেরা ২০টি গানের তালিকায় ১২তম (দ্বাদশ) স্থান পায়। ১৯৬০ দশক থেকে শুরু করে ২০১৫ সাল পর্যন্ত প্রায় ৫০ বছর ফজল-এ-খোদা অসংখ্য দেশাত্মবোধক, আধুনিক, লোক সংগীত, ইসলামী গান লিখেছেন।

ফজল-এ-খোদার লেখা গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো-আমি প্রদীপের মতো রাত জেগে জেগ, যে দেশেতে শাপলা শালুক ঝিলের জলে ভাসে, ভালোবাসার মূল্য কতো, আমি কিছু জানি না, কলসি কাঁধে ঘাটে যায় কোন রূপসী, বাসন্তী রং শাড়ি পরে কোন রমণী চলে যায়, প্রেমের এক নাম জীবন, বউ কথা কও পাখির ডাকে ঘুম ভাঙেরে, খোকন মণি রাগ করে নাসহ অসংখ্য গানের গীতিকার তিনি।

ফজল-এ-খোদার জন্ম ১৯৪১ সালের ৯ মার্চ, পাবনার বেড়া থানার বনগ্রামে। বাবা নাম মুহাম্মদ খোদা বক্স এবং মা মোসাম্মাৎ জয়নবুন্নেছা। পরিবারের তিনি প্রথম সন্তান।

Facebook Comments