চাঁদ দেখা যায়নি, সৌদিতে ঈদ বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এবার দেশটিতে পবিত্র রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। ফলে সৌদিতে ঈদুল ফিতর উদযাপন করা হবে আগামী বৃহস্পতিবার (১৩ মে)।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১১ মে) সৌদি আরবের ‌‘চাঁদ দেখা কমিটি’-এর পূর্বনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগের দিনই দেশটির নাগরিকরা কোথাও চাঁদ দেখতে পেলে সেই তথ্য ‘চাঁদ দেখা কমিটি’কে জানানোর অনুরোধ করা হয়েছিল।

তবে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখার তথ্য না পাওয়ার কথা জানিয়েছে সৌদির চাঁদ দেখা কমিটি। ফলে বুধবারই (১২ মে) হবে পবিত্র রমজান মাসের শেষদিন। আর বৃহস্পতিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপন করা হবে।

সৌদি আরবের সঙ্গে মিল রেখেই সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশে পবিত্র রমজান পালন এবং ঈদ উদযাপনসহ ইসলাম ধর্মের সকল ধর্মীয় উৎসব ও ইবাদত-বন্দেগি করা হয়ে থাকে।

ভৌগলিক কারণে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরই সাধারণত বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। এ জন্য সৌদির সঙ্গে মিল রেখে একদিন পরই বাংলাদেশে রমজান পালন ও ঈদ উদযাপন করা হয়। তবে মুসলিমরা ধর্মীয় নিয়ম অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে সব ধর্মীয় উৎসব ও ইবাদত করে থাকেন।

খবর গালফ নিউজ।

Facebook Comments