অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার

রাজধানীর উত্তরায় নিজ বাসা থেকে শিক্ষক কলামিস্ট অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শনিবার (১৭ এপ্রিল) দুপুরে উত্তরায় নিজ বাসা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

গণমাধ্যমকে তারেক শামসুর রেহমানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন একই ভবনে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল বিভাগের অধ্যাপক শফিকুর রহমান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগে শিক্ষকতা শুরু তারেক শামসুর রেহমানের। এরপর ওই বিশ্ববিদ্যালয়ে তিনি প্রতিষ্ঠা করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ।

বাংলাদেশ, দক্ষিণ এশিয়া ও বৈশ্বিক রাজনীতি নিয়ে অনেক গ্রন্থ রয়েছে প্রখ্যাত এই বিশ্লেষকের। বই লেখার পাশাপাশি বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লিখতেন তিনি। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে খ্যাতি রয়েছে তারেক শামসুর রেহমানের। বছর দুই আগে অবসরে যান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক। রাজধানীর উত্তরার নিজ ফ্লাটে একাই বসবাস করতেন তিনি। যুক্তরাষ্ট্রে বসবাস করেন পরিবারের অন্য সদস্যরা।

তারেক শামসুর রেহমানের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ইরাক যুদ্ধ-পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, উপ-আঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশ: রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশ: রাজনীতির ২৫ বছর, বাংলাদেশ: রাজনীতির চার দশক, গঙ্গার পানি চুক্তি: প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বালাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর ইত্যাদি।

Facebook Comments