শ্রীপুরের ঐতিহ্যবাহী জৈনাবাজারে জমে উঠেছে কাঁঠাল বেচাকেনা

গাজীপুর প্রতিনিধি :

গাজীপুর জেলার শ্রীপুরে ঐতিহ্যবাহী কাঁঠালের বাজারখ্যাত জৈনাবাজারে জমে উঠেছে কাঁঠালের বেচাকেনা। সপ্তাহের প্রায় প্রতিদিন বিক্রেতারা কাঁধে, সাইকেলে, ঠেলাগাড়ি, রিক্সা ও ট্রাক রিজার্ভ করে কাঁঠালসহ অন্যান্য মৌসুমি ফল বাজারে এনে বিক্রি করছে।

গাজীপুরকে কাঁঠাল প্রধান জেলা বলা হয়। এখানকার কাঁঠাল খেতে যেমন মিষ্টি তেমনি স্বাদ। এমন সুস্বাদ হওয়ায় তার সুনাম ও সুখ্যাতি দেশের সর্বত্রই।

এই সুমিষ্ট কাঁঠাল কিনতে ক্রেতা-বিক্রেতার সমাগমে সরগরম হয়ে ওঠেছে শ্রীপুর উপজেলাধীন ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন জৈনা বাজার।

কথিত আছে এই কাঁঠালের বাজার দেশের বৃহত্তম।এ বাজার থেকে প্রতিদিন হাজার হাজার কাঁঠাল চলে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। তবে এ বছর প্রাণঘাতী করোনা ও লকডাউনের কারণে দেশের অনেক জেলা থেকে পাইকার আসতে পারছেন না। যার দরুন কাঁঠালের দাম অনেক কম। কাঁঠাল নিয়ে বিপাকে ও হতাশায় ভুগছেন বাগান মালিকসহ কাঁঠাল বিক্রেতারা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার মাওনা, গাজীপুর, তেলিহাটি ও শ্রীপুর পৌর এলাকাসহ পাশ্ববর্তী পার্শ্ববর্তী ভালুকা উপজেলার বিভিন্ন গ্রামের বাগানিরা কাঁঠালের স্তুপ সাজিয়ে বসে আছেন বিক্রির অপেক্ষায়। প্রতিটি স্তূপে রয়েছে শত শত কাঁঠাল।পাইকারি ক্রেতারা দরদাম করে কিনছেন কাঁঠাল।

কাঁঠাল বাগান মালিকরা জানান, করোনার কারণে মন্দাভাব বিরাজ করছে জাতীয় ফল কাঁঠালের বাজারে। এবার কাঁঠালের ফলন ভালো হলেও বিক্রি হচ্ছে গত বছরের অর্ধেক দামে।

এদিকে করোনায় বেপারি কম আসায় ভরা মৌসুমে কাঁঠালের যথাযথ মূল্য না পাওয়ার আশংকা রয়েছে তাদের। এ বছর বড় ধরনের লোকসানও গুনতে হতে পারে।

জৈনা বাজার কতৃপক্ষ জানান, গত ৫ জুন শুক্রবার থেকে কাঁঠাল বেচাকেনা শুরু হয়েছে। দেশের মধ্যে জৈনা বাজারের কাঁঠালের ব্যাপক চাহিদা রয়েছে। শ্রীপুরের কাঁঠাল সুস্বাদু হওয়ায় দেশের সকল জেলাতে নিয়ে যায় পাইকাররা।প্রতিদিন সকায় ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বেচাকেনা চলে।বিভিন্ন জেলা থেকে আগত ব্যবসায়ীদের থাকা খাওয়ার সু-ব্যবস্থা রয়েছে।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা এ এস এম মূয়ীদুল হাসান জানান, চলতি মৌসুমে শ্রীপুরে ২ হাজার ৫শ হেক্টর কাঁঠাল চাষ হয়েছে। গত বছরের তুলনায় এ বছর কাঁঠালের ফলন বেশ ভালো।

দেশবাংলাবিডি২৪/তাজু

Facebook Comments