প্রবাসীদের আর্থিক সহায়তা দেবে সরকার

দেশবাংলা ডেস্ক :

করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোতে স্থানীয় জনগণের মতো অবস্থানরত প্রবাসীরাও লকডাউনে সমস্যার মধ্যে রয়েছে। এ সময়ের ধাক্কা সামাল দিতে তাদের নগদ অর্থ সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। প্রবাসী কর্মীদের খাদ্য, আবাস, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনে বাংলাদেশ সরকার এ অর্থ সহায়তা দেবে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিভিন্ন দেশে করোনাভাইরাস ঠেকাতে লকডাউন অব্যাহত রয়েছে। প্রবাসীদের কাজ বন্ধ। নিজ গৃহে বসবাস করতে হচ্ছে। অনেকের নিয়োগকর্তা বেতন, খাদ্য, বাসস্থান, মেডিসিন ইত্যাদি দিচ্ছেন। কিন্তু যাদের নির্দিষ্ট নিয়োগকর্তা নেই, এখানে সেখানে কাজ করছে তাদের আয় নেই, করোনা সংক্রমিত হওয়ার ভয়ে বাইরে যেতে পারছেন না, তাদের মূলত দিন যতই যাচ্ছে দুশ্চিন্তা ততই বাড়ছে। তারা না পারছে দেশে যেতে, না পারছে আয় করতে। সরকারের এ ঘোষণা তাদের জন্য কিছুটা হলেও স্বস্থি ফিরে আসবে।
মন্ত্রণালয় বলছে, বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসগুলো চাহিদা দেওয়ার পর সহায়তার পরিমাণ নির্ধারণ হবে।
গত বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে করোনাভাইরাস সংক্রান্ত মনিটরিং কমিটির সভা অনুষ্ঠিত হয়। ওই সভার তথ্যানুযায়ী প্রবাসী অধ্যুষিত দেশগুলোতে থাকা শ্রমিক উইংয়ের মাধ্যমে প্রতিদিনই সংশ্লিষ্ট দেশের করোনাভাইরাস পরিস্থিতি ও প্রবাসী কর্মীদের স্বাস্থ্যগত অবস্থার প্রতিবেদন আসছে।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, প্রবাসী কর্মীদের প্রধান গন্তব্য দেশের মধ্যে সৌদি আরবে ১ জন এবং সংযুক্ত আরব আমিরাতে ৩ জন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন। এছাড়া মালয়েশিয়া, কুয়েত, কাতার, ইরাক, গ্রিস, লেবানন, জাপান, থাইল্যান্ড, মালদ্বীপ, হংকং ও বাহরাইনে এখন পর্যন্ত কোনো প্রবাসী বাংলাদেশির আক্রান্তের খবর পায়নি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।
মন্ত্রণালয় বলছে, করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পরিপ্রেক্ষিতে সবচাইতে অসুবিধায় রয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসীরা। তাদের ভালোমন্দ দেখভাল করে থাকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। প্রবাসীদের জন্য ১২টি কার্যক্রম বা পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বুধবার (২৫ মার্চ) করোনাভাইরাস সংক্রান্ত মনিটরিং কমিটির সভায় উল্লেখ করা হয়।
তার মধ্যে উল্লেখযোগ্য পদক্ষেপগুলো হলো- প্রবাসী ও বিদেশগামী কর্মীদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার বিষয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী জিসিসিভুক্ত (মধ্যপ্রাচ্যের) দেশগুলোর দূতালয় প্রধানদের সঙ্গে বৈঠক করে মেয়াদ বাড়ানো আশ্বাস দেন; সব শ্রম কল্যাণ উইংকে করোনাভাইরাস পরিস্থিতির বিষয়ে নিয়মিত আপডেট দেওয়া এবং সংশ্লিষ্ট দেশে অবস্থানরত বাংলাদেশিদের চাহিদা অনুযায়ী সর্বাত্মক সহযোগিতা দেওয়ার নির্দেশ; অতিরিক্ত সচিবকে (মিশন ও কল্যাণ) করোনাভাইরাস সংক্রান্ত কার্যক্রমের ফোকাল পারসন মনোনয়ন এবং তার নেতৃত্বে বিভিন্ন অংশীজনের সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন। মিশন ও কল্যাণ অনুবিভাগ সংশ্লিস্ট সব অংশীজনের সঙ্গে নিয়মিত যোগাযোগ, বায়রা ও এনজিওসমূহের মাধ্যমে এ সংক্রান্ত প্রচারণা এবং শ্রম কল্যাণ উইং, টিটিসি,আইএমটি, সাপোর্ট সেন্টারকে সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ; করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিস্থিতিতে বিভিন্ন গন্তব্য দেশে বাংলাদেশি কর্মী এবং দেশে ফেরত আসা কর্মীদের সম্ভাব্য সংকট মোকাবিলায় কীভাবে কী ধরনের সহযোগিতা দেওয়া যায় এ বিষয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের (প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা) সভায় নীতিগত সিদ্ধান্ত এবং মিশনের চাহিদা অনুযায়ী সর্বোচ্চ সব রকম সহযোগিতার জন্য আর্থিক বরাদ্দ করবে।
এছাড়া প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ গত ২৩ মার্চ আইওএম-এর মিশন চিফের নেতৃত্বে একটি টিমের সঙ্গে আলোচনায় বসেন। আলোচনায় করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরিস্থিতিতে বিভিন্ন গন্তব্য দেশে বাংলাদেশি কর্মীদের সম্ভাব্য সংকট মোকাবিলায় করণীয় বিষয়ে আলোচনা করেন। উদ্ভুত পরিস্থিতিতে প্রয়োজনীয় সর্বোচ্চ সহযোগিতার দেওয়ার বিষয়ে আইওএম প্রস্তুত রয়েছে বলে মন্ত্রীকে আশ্বস্ত করেন আইওএম-এর বাংলাদেশ মিশন চিফ।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, বিদেশস্থ মিশনগুলো করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলা বিষয়ে স্থানীয়ভাবে ব্যাপক প্রচারণা চালাচ্ছে। সংশ্লিষ্ট দেশে অবস্থারত বাংলাদেশিদের মধ্যে চাহিদা অনুযায়ী হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও গ্লাভস বিতরণ করছে।
এছাড়া মালয়েশিয়া কাতার, ইরাক, হংকংসহ বিভিন্ন দূতাবাসে এ বিষয়ে হটলাইনসেবা চালু করা হয়েছে বলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।
মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা এ বিষয়ে বলেন, প্রবাসীদের বিষয়ে বর্তমান সরকার সর্বাধিক গুরুত্ব দিয়ে আসছে। বিষয়টি নিয়ে এরইমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। বিভিন্ন দেশের দূতাবাসেও বিষয়টি জানানো হয়েছে। দূতাবাসগুলো থেকে আসা তথ্যের ভিত্তিতে গুরুত্বসহকারে এ বিষয়ে পরবর্তী কার্যক্রম পরিচালিত হবে।

Facebook Comments