এডিস মশা নিধনে সিটি কর্পোরেশন পুরো ব্যর্থ: হাইকোর্ট

এডিস মশা নিধনে আংশিক নয়, সিটি কর্পোরেশন পুরোপুরি ব্যর্থ বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এই ব্যর্থতার দায় মেয়র, প্রধান নির্বাহী ও সচিবের বলেও মন্তব্য করেন আদালত।
বৃহস্পতিবার সকালে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ইকবাল কবিরের বেঞ্চ এ মন্তব্য করেন। এদিন এই বেঞ্চে বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রতিবেদনের ওপর শুনানি শুরু হয়। এসময় ডেঙ্গু ইস্যুতে বিচার বিভাগীয় তদন্তে হাইকোর্ট বেঞ্চ অসন্তোষ প্রকাশ করেন।
আদালত জানান, গত বছর ডেঙ্গু প্রতিরোধ করতে না পারার দায় কার, কাদের ব্যর্থতা এ বিষয়ে বিস্তারিত তথ্য উঠে আসেনি প্রতিবেদনে। হাইকোর্ট পর্যবেক্ষণে বলেন, প্রতি বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিলে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে না।এক দশকে ডেঙ্গুর ওষুধের কার্যকারিতা পরীক্ষা না করা, এডিস মশার লার্ভা নিধনে ঢাকা দুই সিটির গাফিলতি ছিল বলেও পর্যবেক্ষণে জানায় হাইকোর্ট।
আদালতে দক্ষিণ সিটির আইনজীবী জানান, ওষুধ পরীক্ষার সময় পুরোপুরি সঠিক উপাদান পাওয়া যায়। কিন্তু, মাঠে যখন ওষুধ ছিটানো হয় তখন কার্যকারিতা থাকে না।
প্রসঙ্গত, হাইকোর্টের নির্দেশে ২০১৯ সালের ১২ নভেম্বর ঢাকা জেলা আদালতের বিচারক মো. হেলাল চৌধুরীর নেতৃত্বে এই কমিটি গঠিত হয়।

Facebook Comments