চাপে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ শুরু হলেও হোপের মারকাটারি ইনিংস ও হেটমায়ার ও হোল্ডারের ঝড়ো ব্যটিংয়ে তিনশ ছাড়িয়েছে উইন্ডিজ। ৮ উইকেটে ৩২১ রান করেছে তারা। নিজেদের ৫ম ম্যাচে বাংলাদেশের সামনে ৩২২ রানের টার্গেট।এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৯.২ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৬১ রান। ক্রিজে আছেন তামিম (২২) সাকিব (৩)।
৩২২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই ধীরে খেলছিলেন তামিম। তবে অপরপ্রান্তে সৌম্য ছিলেন আগ্রাসী। রাসেলের দ্বিতীয় ওভারের প্রথম বলেই ৬ মারার পর পরের বলেই গেইলের ক্যাচ হয়ে ফিরলেন সৌম্য। ২৩ বলে ২ চার ও ২ ছক্কায় ২৯ রান তুলেছেন সৌম্য।
তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান করার গৌরব অর্জন করলেন সাকিব আল হাসান। মাইলফলক থেকে ২৩ রান দূরে থেকে এই ম্যাচ খেলতে নেমেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। ওশানে টমাসের বলে ডাবল নিয়ে সাকিব স্পর্শ করেন মাইলফলক।
এরপর শেলডন কটরেলকে স্ট্রেট ড্রাইভ করে ক্রিজ থেকে কিছুটা বেরিয়ে এসেছিলেন তামিম ইকবাল। ফলো থ্রুতে বলটা ধরেই দারুণ থ্রোয়ে স্টাম্প ভেঙে দেন কটরেল, তামিম আর ক্রিজে পৌঁছাতে পারেননি। ৫৩ বলে ৬ চারে ৪৮ রান করে ফেরেন তামিম। তার বিদায়ে ভাঙে ৬৯ রানের দ্বিতীয় উইকেট জুটি।
তামিমের পর ক্রিজে আসলেন আর গেলেন নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। থমাসের লেগ সাইডের ডেলিভারি মুশফিকের গ্লাভস স্পর্শ করে হোপের তালুবন্দী হয়। এতে ১ রানেই ফিরলেন মুশফিক।
এর আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার দলপতি মাশরাফি। ফিল্ডিংয়ে নেমে ইনিংসের শুরু থেকেই উইন্ডিজদের চেপে ধরে টাইগাররা। প্রথম ওভারে মাশরাফি মেডেন ওভার নেন। ম্যাচের চতুর্থ ওভারে ওপেনার ক্রিস গেইলকে ফিরিয়ে দেন সাইফউদ্দিন। উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি হওয়ার আগে ১৩ বলে কোনো রানই করতে পারেননি গেইল। দলীয় ৬ রানের মাথায় প্রথম উইকেট হারায় উইন্ডিজরা। মেডেন উইকেট নেন সাইফ।এরপর উইন্ডিজ দলের হাল ধরেন এভিন লুইস এবং শাই হোপ। ১১৬ রানের রানের জুটি গড়েন তারা। ইনিংসের ২৫তম ওভারে সাকিব ফিরিয়ে দেন ওপেনার এভিন লুইসকে। ব্যক্তিগত ৭০ রান করে সাব্বিরের তালুবন্দি হন তিনি। তার আগে ৬৭ বলে ৬টি চার আর দুটি ছক্কা হাঁকান এই ওপেনার।
ঝড় তোলার ইঙ্গিত দিয়েছিলেন নিকোলাস পুরান। তবে তাকে বেশিক্ষণ টিকতে দেননি সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনারকে ছক্কায় উড়াতে গিয়ে লং অনে সৌম্য সরকারের হাতে ধরা পড়েন বাঁহাতি ব্যাটসম্যান। পুরান ৩০ বলে ২ চার ও এক ছক্কায় ২৫ রান করে ফেরার সময় ৩২ ওভার ২ বলে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ১৫৯ রান।ঝড়ো ফিফটির পর সাজঘরে সিমরন হিটমার। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে মাত্র ২৫ বলে ৫০ রান পূর্ণ করেন হিতমার। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তাণ্ডব চালান ক্যারিবীয় এই হিটম্যান। ফিফটি গড়ার পরের বলে মোস্তাফিজুর রহমানের বলে তামিম ইকবালের দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে সাজঘরে ফেরেন হিতমার।
বাংলাদেশ স্কোয়াড:
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত।
উইন্ডিজ স্কোয়াড:
জেসন হোল্ডার (অধিনায়ক), শেল্ডন কোটরেল, ক্রিস গেইল, শাই হোপ (উইকেটরক্ষক), ওশানে টমাস, ড্যারেন ব্রাভো, শ্যানন গ্যাব্রিয়েল, শিমরন হেটমেয়ার, এভিন লুইস, নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল।

Facebook Comments