ফুজিৎসু ও হাই-টেক পার্ক কর্তৃপক্ষ একসঙ্গে কাজ করবে

বাংলাদেশের আইটি সেবা ও পণ্যসমূহ বিশ্ববাজারে সম্প্রসারণ, আইটি সেক্টরে দক্ষ মানবসম্পদ সৃষ্টি, জাপান ও বাংলাদেশি আইটি কোম্পানিসমূহের মধ্যে সহযোগিতা বৃদ্ধিসহ আরো কিছু ইস্যুতে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট একযোগে কাজ করবে।
আজ সোমবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এবং জাপান ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট এবং রিপ্রেজেন্টেটিভ ডিরেক্টর শিনজো কাগাওয়া।চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের মানবসম্পদকে উচ্চতর প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউট বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করবে। এসব প্রশিক্ষণের কোর্স কারিকুলামের মধ্যে থাকবে বিগ-ডাটা, ডাটা সায়েন্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, ইন্টারনেট অব থিংস (আইওটি), রোবটিক্স, ব্লক চেইন, সাইবার সিকিউরিটি ইত্যাদি। এসব প্রশিক্ষণ দেশের আইটি সেক্টরে দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে ব্যাপক অবদান রাখবে। এই দক্ষ মানবসম্পদ বাংলাদেশ ছাড়াও জাপান এবং অন্যান্য দেশের ক্রমবর্ধান আইটি ইন্ডাস্ট্রির চাহিদা পূরণে ভূমিকা রাখবে। এর ফলে আমাদের কর্মীদের দেশে-বিদেশে কর্মসংস্থানের দুয়ার উন্মোচিত হবে বলে সংশ্লিষ্টরা আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া ফুজিৎসু হাই-টেক পার্কগুলোতে বিদেশি বিশেষ করে জাপানি বিনিয়োগকারীদের আকৃষ্টকরণে কাজ করবে।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি প্রমুখ উপস্থিত ছিলেন।
সমঝোতা স্মারক স্বাক্ষরের পরে বাংলাদেশ-জাপান ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ ইন আইসিটি সেক্টর শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর সভাপতি শেখ ফজলে ফাহিম, জেট্রো এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ দায়সুকা আরাই এবং ডাটা সফট এর ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক ড. খন্দকার আজিজুল ইসলাম এবং বেসিস এর প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির মডারেটর হিসেবে কাজ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের বিভিন্ন কার্যক্রমের উপরে প্রেজেন্টেশন দেন ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম।

Facebook Comments