সঙ্কটে বাংলাদেশ বিমান

মিয়ানমারের ইয়াংগুনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ দুর্ঘটনার কবলে পড়ায় শিডিউল বিপর্যয়ে পড়েছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি। উড়োজাহাজ সংকটের কারণে আগামী তিন দিনে বিমানের সাতটি ফ্লাইট বাতিল করা হয়েছে।
বিমানের জনসংযোগ শাখার জিএম শাকিল মেরাজ জানান, হঠাৎ করে একটি উড়োজাহাজ বিকল। আগামী সোমবার পর্যন্ত ঢাকা থেকে সৈয়দপুর, সিলেট, যশোর ও রাজশাহী রুটে সাতটি ফ্লাইট বাতিল করতে হয়েছে।
বিমান সূত্রে জানা গেছে, এসব রুটে ছোট এয়ারক্রাফট না থাকায় বিমান কর্তৃপক্ষ ফ্লাইটগুলো বাতিল করতে বাধ্য হয়েছে। এখন কোনো ছোট এয়ার ক্রাফট নেই যেটি দিয়ে এ সব রুটে ফ্লাইট পরিচালনা করা যাবে। এ সব রুটে বড় এয়ার ক্রাফট নেওয়ারও সুযোগ নেই।
এমনিতে প্রতি বছর ঈদের সময় অভ্যন্তরীণ রুটগুলোতে বাড়তি ফ্লাইট পরিচালনা করে বিমান। তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে ঢাকা থেকে সৈয়দপুর, রাজশাহী, বরিশাল, যশোর, সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার রুটে এবং বোয়িং ৭৮৭, ৭৭৭ ও ৭৩৭ উড়োজাহাজ দিয়ে সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার রুটে ফ্লাইট চালানো হয়। এবার উড়োজাহাজ নিয়ে সংকট তৈরি হওয়ায় অতিরিক্ত ফ্লাইট পরিচালনার বিষয়টি অনিশ্চয়তার মুখে পড়েছে।
ফ্লাইট শিডিউল বিপর্যয় কাটানোর জন্য চট্টগ্রাম, কক্সবাজার, কলকাতাতে ড্যাশ-৮ এর মতো ছোট এয়ারক্রাফটের বদলে বড় এয়ারক্রাফট দেওয়া যাবে। কারণ সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার রুটে বড় বোয়িং ৭৭৭, ৭৩৭ ও ৭৮৭ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হয়। সুতরাং এ সব রুটে বড় এয়ার ক্রাফট ব্যবহার হলে শিডিউল জটিলতা কিছুটা কমবে। এছাড়া নতুন একটি এয়ার ক্রাফট যোগ হওয়ার কথা রয়েছে চলতি সপ্তাহেই। সেটি এলে উড়োজাহাজ সংকট মোকাবিলায় সুবিধা হবে।
শাকিল মেরাজ জানান, শুক্রবার (১০ মে) রাতে বিমানবহরে যোগ হচ্ছে পঞ্চম বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ। এটি এলেই উড়োজাহাজ দিয়ে চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেটের মতো বড় রানওয়ে যেখানে রয়েছে সেখানে ফ্লাইট পরিচালনা করা যাবে। তখন আর অসুবিধা হবে না। বাকি ছোট দুই এয়ার ক্রাফট দিয়ে রাজশাহী, সৈয়দপুর যশোর, বরিশালে যাওয়া যাবে। তখন আর কোনো সংকট হবে না বলে আশা প্রকাশ করেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এই মহাব্যবস্থাপক।
মিয়ানমারের ইয়াঙ্গুন বিমানবন্দরে বুধবার (৮ মে) সন্ধ্যায় বৈরী আবহাওয়ার মধ্যে অবতরণ করতে গিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট রানওয়ে থেকে ছিটকে পড়ে। এ ঘটনায় অল্পের জন্য যাত্রীদের প্রাণ রক্ষা হলেও পাইলটসহ ১৮ জন আহত হন। আহতদের মধ্যে সবাই শঙ্কামুক্ত। এতে ফ্লাইটটি দুমড়ে-মুচড়ে যায়।

Facebook Comments