নির্বাচনে সাংবাদিকদের মোটরসাইকেলে নিষেধাজ্ঞায় ডিআরইউ’র উদ্বেগ

জাতীয় সংসদ নির্বাচনের খবর সংগ্রহে সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারে নিষেধাজ্ঞায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।
সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নির্বাচন কমিশনের এমন সিদ্ধান্তের ব্যাপারে উদ্বেগের কথা জানান ডিআরইউ কার্যনির্বাহী কমিটির সভাপতি ইলিয়াস হোসেন ও সাধারণ সম্পাদক কবির আহমেদ খান।
বিবৃতিতে তারা বলেন, এমন সিদ্ধান্তে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব বিঘ্নিত ও ব্যাহত হবে।
ডিআরইউ ঢাকায় কর্মরত সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন।
সম্প্রতি নির্বাচনে সাংবাদিকদের দায়িত্ব সম্পর্কিত কিছু নীতিমালার কথা জানায় নির্বাচন কমিশন।
এতে বলা হয়, জাতীয় সংসদ নির্বাচনে সাংবাদিক ও পর্যবেক্ষকরা নির্বাচন কমিশনের অনুমোদিত এবং অনুমোদনসূচক স্টিকারযুক্ত যানবাহন ব্যবহার করতে পারবেন। তবে, মোটরসাইকেল ব্যবহারের জন্য কোনো স্টিকার ইস্যু করা হবে না।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত প্রথা ও রেওয়াজ বিরোধী। কারণ, অতীতের সব নির্বাচনে সাংবাদিকরা নির্বাচন কমিশনের সরবরাহ করা স্টিকার মোটরসাইকেলে লাগিয়ে তাদের নির্বাচনী দায়িত্ব পালন করেছেন।
বিবৃতিতে আরো বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শেষ পর্যায়ে। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে মাঠ পর্যায়ে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন।
নির্বাচনের সব খবর সাধারণ মানুষের কাছে সাংবাদিকরাই সরবরাহ করে থাকেন। যা নির্বাচন কমিশনের জন্যও গুরুত্বপূর্ণ। সেজন্য নির্বাচনের মাঠে সাংবাদিকদের অবাধ যাতায়াত নিশ্চিত করা প্রয়োজন।
সাংবাদিকদের অবাধ ও নির্বিঘ্ন যাতায়াতের অন্যতম ও সহজ মাধ্যম হলো মোটরসাইকেল। এ অবস্থায় মোটরসাইকেলের জন্য স্টিকার সরবরাহ না করার সিদ্ধান্ত সাংবাদিকদের পেশাগত দায়িত্বকে বিঘ্নিত ও ব্যাহত করবে।
ডিআরইউ নেতৃবৃন্দ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাংবাদিকদের মোটর সাইকেলের অনুকূলে স্টিকার বরাদ্দের জন্য নির্বাচন কমিশনের কাছে জোর দাবি জানান

Facebook Comments