আগামী মৌসুমে আবাহনীও নারী ফুটবল লিগে খেলবে

women's league BANGLADESH, 2020 Bangladesh Women's Football League

২৭ মার্চ শুরু হচ্ছে নারী লিগ। গেল আসরের মতো এবারও দেখা যাচ্ছে না আবাহনী-মোহামেডানের মতো দলগুলোতে। তবে আশারবাণী শুনিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ সভাপতি কাজী নাবিল আহমেদ। আগামী মৌসুমে নারী ফুটবলে অংশ নিচ্ছে বড় দলগুলো।

‘বিশ্ব নারী দিবস’ উপলক্ষ্যে এএফসি ওয়েমেন্স ফুটবল ডে পালন করেছে বাফুফে। সোমবার মতিঝিলে ফেডারেশন কার্যলয় সংলগ্ন টার্ফে বাংলাদেশ জাতীয় নারী দলসহ বিভিন্ন স্কুল ও অ্যাকাডেমির ক্ষুদে ফুটবলাররা।

একদিন আগেই নারী লিগের দলগুলোর নাম ঘোষণা করা হয়। যেখানে বসুন্ধরা কিংস ছাড়া কোনও বড় ক্লাবকে অংশ নিতে দেখা যাচ্ছেনা।

লিগে অংশ নেয়া দলগুলো হচ্ছে- বসুন্ধরা কিংস, শেখ রাসেল, নাসরিন স্পোর্টস অ্যাকাডেমি, কাচারী পাড়া একাদশ উন্নয়ন সংস্থা, কুমিল্লা ইউনাইটেড, আতাউর রহমান ভূঁইয়া কলেজ স্পোর্টিং ক্লাব, সদ্যপুস্করিণী যুব স্পোর্টিং ক্লাব, এফসি ব্রাহ্মণবাড়িয়া, কাঁচিঝুলি স্পোর্টিং ক্লাব ও বাফুফে অনূর্ধ্ব-১৭ দল।

নারী দিবসের বিশেষ অনুষ্ঠানে উপস্থিত বাফুফে কর্তা ও আবহনীর পরিচালক কাজী নাবিলের কাছে জানতে চাওয়া হয়েছিল কেনো বড়দলগুলোর নারী লিগে খেলতে অনাগ্রহ।

জবাবে তিনি বলেন, ‘বিভিন্ন সীমাবদ্ধতার কারণে ক্লাবগুলো নারী ফুটবলে অংশ নিচ্ছে না। সামনেই এএফসির গাইডলাইন আসছে। সেখানে পেশাদার লিগগুলোতে নারীদের জন্য সূচি থাকবে। তখন এমনিতেই বড়দলগুলো অংশ নিবে। আশাকরী আগামীতে মৌসুমে অন্য দলগুলোর মতো আবাহনীকেও দেখা যাবে।’

নারী ফুটবলের উন্নয়নে সন্তুষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখ করে কাজী নাবিল বলেন, ‘২০০৮ সাল থেকে বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনের নেতৃত্বে কাজ শুরু করেছিলাম নারী ফুটবলাদের উন্নয়নে। তখন থেকে তাদের অগ্রযাত্রায় কিভাবে উন্নয়ন করা যাবে সেটা নিয়েও কাজ করছি আমরা। আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বারবার তারিফ করেছিলেন নারী খেলোয়াড়দের। আমরা আশাবাদী সামনের দিকে নারীরা এগিয়ে যাবে। বাংলাদেশের মুখ আরও উজ্জ্বল করবে।’

এবারই বড় পরিসরে বাফুফে ঢাকাসহ বাফুফে’র ৩টি গ্রাসরুট জোন যথাক্রমে ফেনী, মাদারীপুর ও নীলফামারীতে নারী দিবসের অনুষ্ঠান পালন করা হয়।

উপস্থিত ছিলেন বাফুফের কমিটি ফর ওমেন্স ফুটবলের চেয়ারম্যান ও ফিফার কার্যনির্বাহী সদস্য মাহফুজা আক্তার কিরন, বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ ও বাফুফে কার্যনির্বাহী কমিটির সদস্যরা।

Facebook Comments