উহানের ল্যাব থেকে করোনা ছড়ায়নি : ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও তদন্ত দল জানিয়েছে, চীনের ‍উহানের কোনও ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম। মঙ্গলবার চীনের বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দলটি।

করোনাভাইরাসে উৎস খুঁজতে চীনের উহানে নিজেদের মিশন শেষে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল এমন মন্তব্য করেছে। এমনকি ২০১৯ সালের ডিসেম্বরের আগে উহানে করোনা ছড়িয়ে পড়েছিল, এমন কথার স্বপক্ষে জোরালো কোনও প্রমাণও পাওয়া যায়নি বলে জানিয়েছে ডব্লিউএইচও।

চীনের বিশেষজ্ঞ টিমের প্রধান লিয়াং ওয়ানিয়ান ওই সংবাদ সম্মেলনে বলেন, ২০১৯ সালের ডিসেম্বরের আগে দেশটিতে সার্স-সিওভি-২ সংক্রমিত এখনও কোনও কিছু খুঁজে পাননি তারা। এর আগে উহানে করোনা ছড়িয়ে কিনা তার স্বপক্ষে জোরালো ‘যথেষ্ট প্রমাণ নেই’।

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও মিশনের প্রধান বেন এমবারেক বলেছেন, আমরা দেখতে চেয়েছিলাম করোনাভাইরাসের ‘পূর্ব ইতিহাস’ ছিল কিনা এবং এটা ২০১৯ সালের ডিসেম্বরের আগে ছড়াচ্ছিল কিনা। উহানের একটি ল্যাব থেকে করোনা ছড়িয়েছে এমন তথ্যও নাকচ করে দিয়েছেন বিশেষজ্ঞদের যৌথ টিম।

এমবারেক বলেন, ল্যাবরেটরি থেকে মানুষের মধ্যে করোনার সংক্রমণের তত্ত্ব ঘটার সম্ভাবনা খুবই কম। সেক্ষেত্রে ভবিষ্যত গবেষণায় আমরা এ ধরনের বিষয় অন্তর্ভুক্ত না করার পরামর্শ দেবো। কোন প্রাণী থেকে এই ভাইরাস ছড়িয়ে সেটা খুঁজে পেতেও ব্যর্থ হয়েছে ডব্লিউএইচও’র বিজ্ঞানীরা।

উল্লেখ্য, করোনা কোন প্রাণী থেকে মানব শরীরে প্রবেশ করেছে তা এখনও জানা না গেলেও বিশেষজ্ঞদের বিশ্বাস তা বাদুড় থেকে অন্য একটি প্রাণীর শরীর হয়ে মানুষের শরীরে প্রবেশ করেছে। ভয়াবহ এই ভাইরাসের আক্রমণে বিশ্বজুড়ে ২৩ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

Facebook Comments