সুন্দরবনে আগুন, ৫ শতক বন পুড়ে ছাই

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির কাছে ২৭ নম্বর কম্পার্টমেন্টের বনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে পুড়ে গেছে বনের পাঁচ শতক জমির বলাগাছ ও লতাগুল্ম।

সোমবার দুপুরের দিকে লাগা এই আগুন বন বিভাগ ও শরণখোলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট এবং ভিটিআরসিসহ লোকালয়ের লোকজন বিকাল ৫টায় সম্পূর্ণ নিয়ন্ত্রণে এনেছে বলে দাবি করেছে সুন্দরবন বিভাগ।

ভোলা নদী থেকে প্রায় ৫০০ মিটার সুন্দরবনের গহীনে এই আগুন নাশকতার বলে প্রাথমিকভাবে ধারণা করছে সুন্দরবন বিভাগ।

এদিকে এ অগ্নিকাণ্ডের ঘটনায় চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামুল হককে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্দ কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির অপর দুই সদস্য হলেন, চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা অসিত কুমার রায় ও লন চাঁদপাই রেঞ্জের ফরেস্ট রেঞ্জার ওবায়দুর রহমান। তদন্ত কমিটিকে ৭ কর্মদিবসের মধ্যে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের ডিএফও’র কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির ওসি মো. বেল্লাল হোসেন বলেন, সোমবার দুপুর ১টার দিকে তারা বনে আগুন লাগার খবর পান। দুপুরে লোকজন সুন্দরবনের মধ্যে আগুনের ধোঁয়া উড়তে দেখে বন বিভাগকে খবর দেয়। এরপর চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামুল হক দ্রুত ঘটনাস্থলে পৌঁছে বনকর্মীদের নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এরপরই শরণখোলা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা এম আব্দুল ওয়াদুদের নেতৃত্বে ২০ সদস্যের টিম ঘটনাস্থলে আসেন। প্রায় ৫০০ মিটার দূরত্বের ভোলা নদী থেকে পাইপের মাধ্যমে পানি এনে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

বন বিভাগ ও শরণখোলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট ও ভিটিআরসিসহ লোকালয়ের লোকজন বিকাল ৫টায় আগুন নিয়ন্ত্রণে এনেছে বলে ঘটনাস্থল থেকে মোবাইল ফোনে জানিয়েছেন বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন।

আগুন লাগা এলাকা ঘিরে প্রায় ৮ শতক এলাকা নিয়ে মাটি কেটে লইন অফ ফায়ার তৈরি করা হয়েছে। যাতে করে আগুন গাছের শিকড় মরে মাটির নিচে তৈরি হওয়া মিথেন গ্যাস বেয়ে বনে ছড়িয়ে পড়তে না পারে। আগুন নিয়ন্ত্রণে আসলেও আগামী ২৪ ঘণ্টা ওই এলাকাকে নজরদারীতে রাখবে বন বিভাগ।

এদিকে সুন্দরবন বিভাগের তথ্যমতে, সুন্দরবনে ১৫ বছরে ২৭ বার আগুন লেগে পুড়ে গেছে প্রায় ৮০ একর বনভূমি। এর আগে সর্বশেষ ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

Facebook Comments