শক্তিশালী বিরোধীদল অবশ্যই দরকার : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার বলেছেন, গণতন্ত্রের স্বার্থে শক্তিশালী বিরোধী দল নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। ‘গণতন্ত্রের জন্য শক্তিশালী বিরোধী দল অবশ্যই দরকার, কারণ আমরা গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে চাই,’ বলেন তিনি।

একাদশ জাতীয় সংসদে গৃহীত ‘মুজিববর্ষের কার্যক্রম’,‘মুজিববর্ষ ওয়েবসাইট’ ২০২০-২০২১ এবং জাতির পিতা শেখ মুজিবুর রহমানের অডিও ভাষণের ডিজিটাল সংকলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, নেতৃত্বের অভাবের কারণে সংসদে বর্তমান বিরোধী দলগুলো জনগণের কাঙ্ক্ষিত আস্থা ও বিশ্বাস অর্জন করতে পারেনি। দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে সংসদের নিজস্ব ভূমিকা রয়েছে।

জনপ্রতিনিধিরা সংসদে জনগণের পক্ষে কথা বলতে পারেন, এই প্রসঙ্গে সংসদে বিরোধীদলীয় নেতা থাকাকালীন তার দিনগুলোর কথা স্মরণ করে তিনি, যেখানে বিরোধীদের কথা বলার ক্ষেত্রে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়েছিল।

তিনি বলেন, ‘আমরা বলতে পারি, অন্তত আমরা সরকার পক্ষে থেকে এ ধরনের কোনো সমস্যা তৈরি করছি না।’

করোনাভাইরাস এবং ভ্যাকসিন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, মহামারি মোকাবিলায় বাংলাদেশ যথেষ্ট সাফল্য অর্জন করেছে এবং ভ্যাকসিন আসার মধ্যে দিয়ে দেশ আরও শক্তিশালীভাবে করোনা মোকাবিলা করার সক্ষমতা অর্জন করেছে।

জাতির পিতার অবদান সম্পর্কে তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর বঙ্গবন্ধুর নাম দেশের ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। ‘এমনকি তারা স্বাধীনতা ও ভাষা আন্দোলন থেকেও বঙ্গবন্ধুর নাম এবং অবদান মুছে ফেলার চেষ্টা করেছিল।’

এ প্রসঙ্গে তিনি বলেন, জিয়াউর রহমান, এইচ এম এরশাদ এবং খালেদা জিয়া বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারের অনেক সংরক্ষণাগার ধ্বংস করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু দারিদ্র্য ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। ‘তবে তিনি তা করতে পারেননি, তার অসমাপ্ত কাজ শেষ করা আমাদের দায়িত্ব এবং আমরা বাংলাদেশকে সেভাবেই এগিয়ে নিয়ে যাচ্ছি,’ বলেন শেখ হাসিনা।

Facebook Comments