বসলো পদ্মাসেতুর ৩৯তম স্প্যান

পদ্মাসেতুতে ৩৯তম স্প্যান ‘টু-ডি’ বসানোর কাজ সম্পন্ন হয়েছে। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ১০ ও ১১ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে এ স্প্যানটি।

আজ শুক্রবার (২৭ নভেম্বর) বেলা ১২টার পর এ স্প্যানটি কসানো হয়। এর ফলে পদ্মার মূল নদীতে অবস্থিত দৃশ্যমান হলো সেতুর ৫ হাজার ৮৫০ মিটার। এখন ৬,১৫০ মিটার সেতুতে স্প্যান বসানো বাকি থাকলো ২টি, যাতে দৃশ্যমান হবে ৩০০ মিটার। ৩৮তম স্প্যান বসানোর ৬ দিনের মাথায় এ স্প্যান বসানোর কার্যক্রম শেষ করে দেশি-বিদেশি প্রকৌশলীরা।

এর আগে, সকাল ৯টার দিকে মুন্সিগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান-ই’ নামের ভাসমান ক্রেনটি ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটিকে বহন করে রওনা দেয়। এরপর ৪০ মিনিট সময় নিয়ে ১০ ও ১১ নম্বর পিলারের কাছে এসে পৌঁছায়।

পদ্মাসেতুর প্রকৌশলী সূত্র জানিয়েছে, স্প্যানটিকে নির্ধারিত পিলারের কাছে নিয়া এসে মূল নদীতে ভাসমান ক্রেনের নোঙর, পজিশনিং, এরপর পিলারের উচ্চতায় স্প্যানটিকে তোলা ও বেয়ারিং এর ওপর রাখার ধাপগুলো সম্পন্ন করা হয়। সকাল থেকে খুঁটিনাটি বিষয়গুলো যাচাইবাছাই ও শেষ ধাপের পরীক্ষানিরীক্ষাও হয়েছে।

এদিকে, ১০ ও ১১ নম্বর পিলারের আশেপাশে চলাচলকারী নৌযানগুলো যাতে স্প্যান বসানোর কার্যক্রমকে বাধাগ্রস্ত না করে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। এরজন্য বাংলাদেশ সেনাবাহিনীর দুইটি বোট সারাক্ষণ সেখানে অবস্থান করে। নিরাপদ দূরত্ব দিয়ে চলাচলের জন্য নির্দেশনা দেওয়া হয়।

Facebook Comments