রাজধানীতে মসজিদের নিয়ন্ত্রণ নিয়ে তাবলিগ জামায়াতের দুই গ্রুপের সংঘর্ষ

মাদ্রাসা ও মসজিদের দখল নেয়াকে কেন্দ্র করে রাজধানীর ভাটারায় তাবলিগ জামাতের দু’পক্ষের সংঘর্ষের সংঘর্ষের ঘটনা ঘটেছে। আর এ ঘটনায় অনেকেই আহত হয়েছেন।

মঙ্গলবার রাত ১০টার দিকে এ সংঘর্ষ হয় বলে নিশ্চিত করেছেন পুলিশের গুলশান বিভাগ।

পুলিশের বাড্ডা জোনের সহকারী কমিশনার (এসি) এলিন চৌধুরী জানান, মাদরাসার নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে উভয় পক্ষেরই কয়েকজন আহত হন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মুসল্লিরা জানান, মাওলানা জুবায়েরপন্থিরা নতুন বাজারের ঢালি বাড়ি মুমিনুল ইসলাম মাদ্রাসা মসজিদে অবস্থান নেন। এ সময় মাওলানা সাদপন্থিদের একটি দল সেখানে গেলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পরে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ।

রাজধানীর ভাটারার ঢালিবাড়ি এলাকার মুমিনুল ইসলাম মাদ্রাসা মসজিদের নিয়ন্ত্রণ নিয়ে কয়েকদিন ধরেই মাওলানা সাদ ও জুবায়ের পন্থিদের মধ্য উত্তেজনা চলছিলো। মঙ্গলবার, রাতে জুবায়ের সমর্থকেরা মসজিদে অবস্থান নিলে তাদের বের করে দিতে চায় সাদ অনুসারীদের একটি দল। এতেই সংঘর্ষ শুরু হয় দুপক্ষের মাঝে। আহত হয় অর্ধশতাধিক মুসল্লি।

পরে, এলাকাবাসীরাও যোগ দেয় সংঘর্ষে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ । এ ঘটনায় ২০ থেকে ২৫ জনকে আটক করা হয়। জুবায়েরপন্থিদের দাবি, সাদপন্থিরা আল মাদ্রাসাতু মুইনুল ইসলাম নামের প্রতিষ্ঠাটিসহ মাদ্রাসার দখল করতে দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়।

স্থানীয়রা বলছেন, মাদ্রাসা ও মসজিদের দখল, পাল্টা দখল নিয়ে সাদপন্থী ও জুবায়েরপন্থীদের মধ্যে বিরোধ বেশ পুরোনো। একারণে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়া হয়। তবে, স্থানীয়দের দাবির মুখে মসজিদ খুলে দিলে আবারো তার নিয়ন্ত্রণ পেতে সংঘর্ষে জড়ায় দুই গ্রুপ।

পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তারা বলছেন, আহতদের চিকিৎসা শেষে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

বর্তমানে মাদ্রাসার নিয়ন্ত্রণ করছে মাওলানা জুবায়ের আহমেদের সমর্থকেরা।

Facebook Comments