বাংলাদেশিদের জন্য খুললো ইতালির সিজনাল জব ভিসা

বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির সিজনাল জব ভিসা। করোনাভাইরাস মহামারির মধ্যেই নতুন করে অভিবাসন ঘোষণা (ইমিগ্রেশন ডিক্লেয়ার) দিয়েছে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আজ সোমবার (১২ অক্টোবর) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়েছে। ইতালিতে আগামীকাল (১৩ অক্টোবর) থেকে (৩১ ডিসেম্বর) পর্যন্ত আবেদন করা যাবে।

জানা গেছে, ইতালি সরকার এই বছর ৩০ হাজার ৮৫০ জন বিদেশী শ্রমিক আনার অফিসিয়াল গেজেট প্রকাশ করেছে। এর মধ্যে ১২ হাজার ৮৫০ জন পার্মানেন্ট থাকার জন্য আর ১৮ হাজার সিজনাল ভিসায় আনা হবে।

গত ৮ বছর পর এই প্রথম এই লিস্টে বাংলাদেশও রয়েছে। আরও আছে আল বানিয়া, আলজেরিয়া, ভারত, বসনিয়া, ফিলিপাইন, মিসর, কোরিয়া, ইথুপিয়া, গাম্বিয়া, ঘানা, জাপান, মালি, মলদাভিয়া, মরক্কো, কসবো, পাকিস্তান, মাসেদনিয়া, সেনেগাল, সারভিয়া, শ্রীলঙ্কা, সুদান, তুনিসিয়া ও ইউক্রেন।

এর আগে দীর্ঘদিন ধরে বাংলাদেশিদের জন্য বন্ধ ছিল এই সিজনাল জব ভিসা। সোমবার ইতালি সরকারের নোটিশে বলা হয়, ৯ মাসের সিজনাল ছাড়াও দুই বছরের কাজের কন্ট্রাক্ট ক্যাটাগরিতেও বাংলাদেশ থেকে শ্রমিকরা আসতে পারবেন ইতালিতে। তবে সিজনাল কাজের ক্ষেত্রে নির্ধারিত সময়ে ফেরত না গেলে আবার কালো তালিকাভুক্ত হবে বাংলাদেশ।

Facebook Comments