যমুনা নদীর পানি ফের বিপদসীমার ওপরে

দেশবাংলা ডেস্ক

সিরাজগঞ্জের কাজিপুরে যমুনার পানি ফের বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনার পানি বেড়ে সিরাজগঞ্জের কাজিপুর পয়েন্টে বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে সিরাজগঞ্জ পয়েন্টে প্রবাহিত হচ্ছে ১০ সেন্টিমিটার নিচ দিয়ে।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় যমুনার পানি কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২৯ মিটার। যা বিপৎসীমার (১৫ দশমিক ২৫ মিটার) ৪ সেন্টিমিটার ওপর দিয়ে অতিক্রম করছে। গত ১২ ঘণ্টায় পানি বেড়েছে ১০ সেন্টিমিটার এবং ৩৬ ঘণ্টায় বেড়েছে ৩৮ সেন্টিমিটার।

অপরদিকে সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ২৫ মিটার। যা বিপৎসীমার (১৩ দমমিক ৩৫ মিটার) ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ১২ ঘণ্টায় ৮ সেন্টিমিটার ও ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেয়েছে ৪১ সেন্টিমিটার।

পাউবোর দেওয়া তথ্য মতে চলতি বছরের জুনের প্রথম থেকেই যমুনা নদীর পানি সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে বাড়তে শুরু করে। গত ২৮ জুন উভয় পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্মকর্তারা বলছেন,টানা বর্ষণের কারণে যমুনায় পানি বাড়ছে। আরও ২৪ ঘণ্টা পানি বাড়া অব্যাহত থাকার আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এরপর থেকে পানি কমতে পারে। তবে খুব দ্রুত পানি বাড়তে থাকলেও এ নিয়ে আতঙ্কে কিছু নেই।

Facebook Comments