মেয়াদপূর্তির তিন মাস আগে হবে সিটি নির্বাচন

দেশবাংলা ডেস্ক

মেয়াদ পূর্ণ হওয়ার ছয় মাস নয়, তিন মাস আগে সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনের পথ করতে যাচ্ছে সরকার।

একই সঙ্গে মেয়র ও কাউন্সিলরদের ছুটি তিন মাস থেকে কমিয়ে এক মাস করার বিধান রেখে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২০’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, সর্বশেষ ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের নির্বাচিত দুই মেয়রকে শপথ নেওয়ার পরও দায়িত্ব পেতে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছিল। কারণ তখনও আগের মেয়র ও কাউন্সিলরদের মেয়াদ শেষ হয়নি।

“দেখা গেছে বাস্তবে (সিটি করপোরেশন আইন অনুযায়ী) কাজ করতে গেলে কিছু অসুবিধা হয়। এখন নিয়ম রয়েছে, (মেয়াদ উত্তীর্ণের আগে) ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হবে। অন্যদিকে রয়েছে যেদিন তারা (মেয়র ও কাউন্সিলর) মিটিং করবে সেই দিন থেকে পাঁচ বছর পর্যন্ত তাদের সময় থাকবে। দেখা গেছে, ৪/৫ মাস আগে যদি নির্বাচন হয়ে যায়, শপথ হলেও তারা দায়িত্ব নিতে পারছেন না, এই কন্ট্রাডিকশনের জন্য অনেক দিন তাদের অপেক্ষা করতে হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নির্বাচন তো বটেই, শপথ নেওয়ার পরও তাদের অপেক্ষা করতে হয়। সেজন্য এটাকে একটু চেইঞ্জ করে নিয়ে আসা হয়েছে। (মেয়াদ শেষ হওয়ার) তিন মাসের মধ্যে নির্বাচন শেষ করতে হবে। যেদিন শপথ হবে এর ১৫ কার্যদিবসের মধ্যে দায়িত্ব হস্তান্তর হয়ে যাবে।

নতুন এই ব্যবস্থায় মেয়র ও কাউন্সিলরদের মেয়াদ থাকলেও তাদের পদ বিলুপ্ত হবে কি না, সেই প্রশ্নে আনোয়ারুল বলেন, “হ্যাঁ বিলুপ্ত হয়ে যাবে। কারণ এখন তো আর ১৮০ দিন অপেক্ষা করতে হচ্ছে না। এতে ১৫ বা ১০ দিনের একটা ভেরিয়েশন (মেয়াদের চেয়ে কম) হয়। আগে তো তিন থেকে সাড়ে তিন মাস বসে থাকতে হত।

“নতুন আইনে বলে দেওয়া হচ্ছে- মেয়াদ সম্পর্কে আইনে যাই থাকুক, নতুন পরিষদ যেদিন থেকে শপথ নেবে তার ১৫ কার্যদিবসের মধ্যে প্রথম মিটিং করবে এবং সেই দিন থেকেই আগের পরিষদ বিলুপ্ত হয়ে যাবে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “সিটি করপোরেশনগুলোতে যারা (মেয়র ও কাউন্সিলর) ছিলেন বছরে তাদের তিন মাস ছুটি ছিল। আজকে মন্ত্রিসভা বলেছে, উনারা জনপ্রতিনিধি কিন্তু তাদের এক্সিকিউটিভ ফাংশন আছে ডেটুডে, সুতরাং বছরে ছুটি এক মাস করে দেওয়া হল।”

Facebook Comments